৩০ এপ্রিল ২০২৪
SPEAK FOR INDIA

আশুতোষ মেমোরিয়াল হলে অনুষ্ঠিত ফেডেরাল ব্যাঙ্কের ‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতার সেমিফাইনাল

এই প্রতিযোগিতায় বিচারকের আসনে ছিলেন তানিয়া ভরদ্বাজ, ব্রততী ভট্টাচার্য, সুপ্রিয়া নেওয়ার, সোভিক মুখোপাধ্যায়, ঋষভ চট্টোপাধ্যায়-সহ বিতর্ক মঞ্চের বিশিষ্ট ব্যক্তিত্বেরা।

‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতা।

‘স্পিক ফর ইন্ডিয়া’ বিতর্ক প্রতিযোগিতা।

এবিপি ডিজিটাল ব্র্যান্ড স্টুডিয়ো
শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৩:৩২
Share: Save:

গত ৭ মার্চ বৃহস্পতিবার, কলকাতার আশুতোষ কলেজের আশুতোষ মেমোরিয়াল হলে অনুষ্ঠিত হল ফেডেরাল ব্যাঙ্কের 'স্পিক ফর ইন্ডিয়া' বিতর্ক প্রতিযোগিতার পশ্চিমবঙ্গ সংস্করণের সেমিফাইনাল। সহযোগিতায় আনন্দবাজার পত্রিকা অনলাইন এবং দ্য টেলিগ্রাফ। এই অনুষ্ঠানের মধ্যে দিয়ে শিক্ষার্থীদের শক্তিশালী চিন্তা-ভাবনার এক স্পষ্ট ছবি ফুটে উঠেছে।

গণতন্ত্র থেকে শুরু করে ডিজিটাল মিডিয়ার যুগ এবং সোশ্যাল মিডিয়া সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আন্দোলনের পক্ষে এবং বিপক্ষে শিক্ষার্থীদের শক্তিশালী মতামত অভিভূত করে উপস্থিত দর্শকদের।

এই প্রতিযোগিতায় বিচারকের আসনে ছিলেন তানিয়া ভরদ্বাজ, ব্রততী ভট্টাচার্য, সুপ্রিয়া নেওয়ার, সোভিক মুখোপাধ্যায়, ঋষভ চট্টোপাধ্যায়-সহ বিতর্ক মঞ্চের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

অংশগ্রহণকারীদের শক্তিশালী মতামত এবং সমালোচনামূলক চিন্তা-ভাবনার ভিত্তিতে মোট ৫৭ জন অংশগ্রহণকারীর মধ্যে থেকে মূল পর্বের জন্যে ৮ জন চূড়ান্ত প্রতিযোগীকে বেছে নিয়েছেন বিচারকেরা।

প্রথম পর্বে, ৫৭ জন অংশগ্রহণকারীর মধ্যে ছ'টি বিষয় ভাগ করে দেওয়া হয়েছিল এবং শিক্ষার্থীদের এই বিষয়গুলির পক্ষে বা বিপক্ষে মতামত দিতে বলা হয়েছিল। দ্বিতীয় পর্বে, ২২ জন অংশগ্রহণকারীকে বেছে নেওয়া হয় এবং শেষ পর্যন্ত চূড়ান্ত পর্বের জন্যে উত্তীর্ণ হয় মোট ৮ জন শিক্ষার্থী।

ফেডেরাল ব্যাঙ্কের অ্যাসোসিয়েট ভাইস প্রেসিডেন্ট তনুশ্রী বসু বলেন,

"ফেডেরাল ব্যাঙ্ক সর্বদা তরুণদের শক্তিশালী মতামত সমর্থন করে। তারাই জাতির ভবিষ্যৎ। ব্যাঙ্ক সর্বদাই সমাজকে কিছু ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেছে। তাদের আগামী দিনে আরও ভাল নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য তাদের এই চিন্তন প্রক্রিয়াকে গুরুত্ব দিতে হবে আমাদের। এই বিতর্ক প্রতিযোগিতা আজকের নব প্রজন্মের মধ্যে সমালোচনামূলক চিন্তাভাবনার ক্ষমতা বাড়ায় এবং তাদের আত্মবিশ্বাস বৃদ্ধি করে।"

অনুষ্ঠানে উপস্থিত সকল বিচারকেরা শিক্ষার্থীদের সমালোচনামূলক চিন্তাভাবনা এবং যুক্তির লড়াইয়ে মুগ্ধ হন।

বিচারকদের এক জন, ব্রততী ভট্টাচার্য বলেন, "প্রতিযোগীরা এক কথায় চমৎকার ছিল এবং তাদের মতামত যথেষ্ট যুক্তিযুক্ত ও আকর্ষণীয় ছিল। সকলেই ভাল এবং খারাপের মধ্যে পার্থক্য সম্পর্কে বেশ সচেতন।"

জুরি-র অন্য এক সদস্য তানিয়া ভরদ্বাজের কথায়, "অংশগ্রহণকারীদের উপস্থাপন করা মতগুলি খুবই যুক্তিযুক্ত ছিল। আমি তাদের এই মতামতগুলি খুবই উপভোগ করেছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল যে অংশগ্রহণকারীদের মধ্যে কেউই তাদের যুক্তি উপস্থাপন করার সময় মঞ্চে একটিও নোট আনেনি।"

এই প্রতিবেদনটি ‘ফেডেরেল ব্যাঙ্ক’-এর সঙ্গে আনন্দবাজার ব্র্যান্ড স্টুডিয়ো দ্বারা যৌথ উদ্যোগে প্রকাশিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

debate Federal Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:

Share this article

CLOSE