Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Ford

Ford: ৬৪ হাজার কাজ উধাও, ক্ষুব্ধ ফাডা

ক্ষতিপূরণের বিষয়ে ফোর্ড স্পষ্ট না-বললেও ১৪ সেপ্টেম্বরের মধ্যে তথ্য গোপন রাখার শর্তে চুক্তি করার জন্য ডিলারদের চাপ দেয়।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৭:১১
Share: Save:

ফোর্ড-কে নিয়ে পাঁচ বছরে পাঁচটি বিদেশি সংস্থা ভারতে গাড়ি তৈরি বন্ধ করায় ঝাঁপ বন্ধ হয়েছে ৪৫০টিরও বেশি ডিলার-শোরুমের। কাজ গিয়েছে প্রায় ৬৪,০০০ কর্মীর। ডিলারদের ক্ষতি প্রায় ২৫০০ কোটি টাকা। এইসব তথ্য দিয়েই ভারী শিল্পমন্ত্রী মহেন্দ্র পাণ্ডেকে চিঠি দিল তাদের সংগঠন ফাডা। দাবি করল, ফোর্ড ডিলারদের ক্ষতিপূরণ দিচ্ছে কি না, তাতে নজরদারির জন্য টাস্ক ফোর্স গড়ুক কেন্দ্র। সেই সঙ্গে ক্ষতিপূরণের পরিকল্পনা তৈরির আলোচনায় ফাডা- কে যাতে রাখা হয়, সে জন্য ফোর্ডকে নির্দেশ দিতেও আর্জি জানিয়েছে তারা।

২০১৭-এ আমেরিকার জেনারেল মোটরস ভারতের বাজারের জন্য গাড়ি তৈরি বন্ধ করলেও রফতানির জন্য একটি কারখানা চালু রাখে। পরে সেটিও কার্যত বন্ধ হয়েছে। তার পর চার বছরে মোদী সরকারের জমানায় গাড়ি তৈরি বন্ধ হয়েছে আরও কিছু বিদেশি সংস্থার। হার্লে ডেভিডসনের ঘটনার পরে ডিলারদের সুরক্ষা কবচ আইন চালুর দাবি তোলে ফাডা।

পাণ্ডেকে দেওয়া চিঠিতে ফাডার প্রেসিডেন্ট ভিঙ্কেশ গুলাটির দাবি, অধিকাংশ ডিলারের ব্যবসার ন্যূনতম অঙ্ক বার্ষিক পাঁচ কোটি টাকা। তাঁরা মূলত ছোট ও পরিবারভিত্তিক সংস্থা। কিন্তু দীর্ঘ মেয়াদে লাভের লক্ষ্যে এই ব্যবসায় অনেক বেশি লগ্নি করতে হয়। তাই হঠাৎ করে সংস্থা বন্ধ হলে তাঁরা চরম বিপদে পড়েন। ফাডার বক্তব্য, ক্ষতিপূরণের বিষয়ে ফোর্ড স্পষ্ট না-বললেও ১৪ সেপ্টেম্বরের মধ্যে তথ্য গোপন রাখার শর্তে চুক্তি করার জন্য ডিলারদের চাপ দেয়। তাই ফোর্ডের বিষয়টি নজরদারির জন্য টাস্ক ফোর্স গঠন করুক কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ford Automobile
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE