Advertisement
০৪ মে ২০২৪
Supreme Court of India

রায়ে বদল চায়নি কেন্দ্র, দাবি সূত্রের

সরকারি মহলের বক্তব্য, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন টেলিকম বিল তৈরি হয়েছিল। যা ডিসেম্বরে সংসদে পাশ হয়।

সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০২৪ ০৮:৩০
Share: Save:

বারো বছর আগে ২জি স্পেকট্রাম মামলায় সুপ্রিম কোর্ট জানিয়ে দিয়েছিল, ‘আগে এলে আগে পাবে’ কিংবা সরকার নির্ধারিত দামে বেতারতরঙ্গের মতো সরকারি প্রাকৃতিক সম্পদ বণ্টন করা যাবে না। তা বাধ্যতামূলক ভাবেই নিলাম করতে হবে। সম্প্রতি খবর রটে, সেই রায়ে কিছু পরিবর্তনের চেয়ে শীর্ষ আদালতে মৌখিক আর্জি জানিয়েছে কেন্দ্র। কিন্তু পদস্থ সূত্রের দাবি, ২০১২ সালের রায়ে কেন্দ্র কোনও বদলের আর্জি জানায়নি। যেহেতু কৃত্রিম উপগ্রহ, প্রতিরক্ষা, রাষ্ট্রায়ত্ত সংস্থার মতো টেলিকমের বাইরের কিছু গুরুত্বপূর্ণ ক্ষেত্রকে স্পেকট্রাম বণ্টন করতে হয়, তাই আদালতের কাছে পুরনো নির্দেশের কিছু ব্যাখ্যা চেয়েছে কেন্দ্র।

সরকারি মহলের বক্তব্য, পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন টেলিকম বিল তৈরি হয়েছিল। যা ডিসেম্বরে সংসদে পাশ হয়। কিন্তু এই ক্ষেত্রের মামলা জর্জরিত অতীত রয়েছে। তাই বিভিন্ন মহলের সঙ্গে কথা বলছে কেন্দ্র। ১৫ ডিসেম্বর সুপ্রিম কোর্টের কাছে পুরনো রায়ের ব্যাপারে কিছু ব্যাখ্যা চায় সরকার।

সংবাদমাধ্যমে দাবি ছিল, কেন্দ্রের এই পদক্ষেপের পর বিজেপি নেতা সুব্রহ্মণ্যন স্বামী শীর্ষ আদালতের দ্বারস্থ হন মামলার পক্ষ হওয়ার জন্য। যিনি অতীতে ২জি স্পেকট্রাম বণ্টন পদ্ধতির বিরুদ্ধে মামলা করেছিলেন। অনেকের আবার বক্তব্য, ইলন মাস্কের স্টারলিঙ্ক, অ্যামাজ়ন-সহ বিভিন্ন সংস্থা নিলাম প্রক্রিয়ার বাইরে স্পেকট্রাম চাইছে। এ ব্যাপারে কেন্দ্রের উপরেও চাপ রয়েছে। সে কারণেই পরিস্থিতি বুঝতে চেষ্টা করছে সরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE