Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

Apple iPhone 13: বাজারে এল আইফোন ১৩, প্রকাশ অনুষ্ঠানে পটভূমিকায় আরডি-র ‘দম মারো দম’

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৫ সেপ্টেম্বর ২০২১ ০০:৫২
আইফোন ১৩

আইফোন ১৩

দীর্ঘ প্রতীক্ষার অবসান। বাজারে এসে গেল আইফোন ১৩। বুধবার ক্যালিফোর্নিয়ার অ্যাপল পার্কে আইফোন ১৩ আর অ্যাপল ওয়াচ ৭-এর আত্মপ্রকাশ অনুষ্ঠান ছিল। আইফোনের নতুন মডেল প্রকাশের ওই অনুষ্ঠানে শোনা গেল সত্তরের দশকের বলিউড ছবি ‘হরে রামা হরে কৃষ্ণা’-য় রাহুলদেব বর্মণের সুরে আশা ভোঁসলের গাওয়া ‘দম মারো দম’ গানটি। মঞ্চে টাঙানো পর্দায় চালানো হয়েছিল আইফোন ১৩-র বিজ্ঞাপনটি। তাতেই রয়েছে ‘দম মারো দম’ গানের একটি ছোট্ট অংশ।
আইফোনের নতুন মডেলের জন্য বহু মানুষই মুখিয়ে ছিলেন। কিন্তু ডিজাইনে খুব বেশি চমক দেখা গেল না। অনেকটা আগের অর্থাৎ আইফোন ১২ মডেলের মতোই তা দেখতে। তবে ব্যাটারি এবং কার্যকারিতা (পারফর্মম্যান্স)-র দিক দিয়ে পুরনো মডেলগুলির চেয়ে উচ্চমানের। আগের থেকে ৫০ শতাংশ বেশি দ্রুত পারফর্মম্যান্স দেবে অ্যাপলের নতুন চিপ। পুরোনো সিরিজের থেকে কমপক্ষে আড়াই ঘণ্টা বেশি ব্যাটারি ব্যাকআপ দেবে আইফোন ১৩।

Advertisement


নতুন মডেলে থাকছে রিয়ার টুইন ক্যামেরা। প্রসেসর এ১৫ বায়োনিকের। বাজারে মোট পাঁচটি রঙে পাওয়া যাবে আইফোন ১৩— গোলাপি, নীল, কালো (মিডনাইট), লাল (প্রোডাক্ট রেড) আর স্টারলেট।

সম্প্রতি আইফোন ১৩-র দাম নিয়ে ‘অ্যাপল হাব’ ব্লগে একটি রিপোর্ট প্রকাশিত হয়েছে। সেখানেই প্রথম বলা হয়েছিল, আইফোনের দাম হতে পারে ৭৯৯ আমেরিকান ডলার যা ভারতীয় মুদ্রায় ৫৮ হাজার ৬০০ টাকা। এ দিন মডেল প্রকাশের অনুষ্ঠানেও সেই দামই ঘোষণা করা হয়েছে। তবে ভারতে দাম বেশি হতে পারে, কারণ স্থানীয় করও যুক্ত হবে।

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement