• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চাহিদা বাড়ায় গত অর্থবর্ষ ভাল কাটাল গাড়ি শিল্প

সদ্য ফেলে আসা আর্থিক বছরে (২০১৬-’১৭) রেকর্ড পরিমাণ গাড়ি বেচল মারুতি-সুজুকি ইন্ডিয়া ও হুন্ডাই মোটর ইন্ডিয়া। বিক্রি বাড়াল টাটা মোটরস, রেনো ও নিসান ইন্ডিয়াও। সংশ্লিষ্ট মহলের দাবি, দেশ জুড়ে গাড়ির চাহিদা বেড়ে যাওয়াই এর অন্যতম কারণ। আর সেই চাহিদায় জ্বালানি জুগিয়েছে সংস্থাগুলির নিত্যনতুন মডেল বাজারে আনা।

পরিসংখ্যান বলছে, ২০১৬-’১৭ অর্থবর্ষে মারুতি-সুজুকির বিক্রি এক লাফে ৯.৮% বেড়ে দাঁড়িয়েছে ১৫,৬৮,৬০৩টি গাড়ি। যেখানে তার আগের বছর বিক্রি হয় ১৪,২৯,২৪৮টি। মারুতি জানিয়েছে, দেশের বাজারে গত বছর তাদের বিক্রি বেড়েছে ১০.৭%। সংখ্যার হিসেবে ১৪,৪৪,৫৪১। সংস্থার সব থেকে বেশি বিকোনো গাড়িগুলির মধ্যে আছে অল্টো, ডিজায়ার, ওয়াগন-আর ও সুইফট। বিক্রি আরও বাড়াতে ক্রেতার গাড়ি হাতে পাওয়ার জন্য অপেক্ষার সময় আরও কমাতে উদ্যোগী হয়েছে তারা।

অন্য দিকে, প্রতিদ্বন্দ্বী হুন্ডাইও গত অর্থবর্ষে বিক্রি বাড়িয়েছে ৫.২%। দাঁড়িয়েছে ৪,৮৪,৩২৪টিতে। সংস্থার দাবি, এক বছরে এত বিক্রি এই প্রথম। বিক্রি বেড়েছে নিসান, টাটা মোটরস, রেনো, হোন্ডা কারস ইন্ডিয়া, ফোর্ড ইন্ডিয়ারও। এমনকী পিছিয়ে থাকেনি দু’চাকার গাড়ি সংস্থা ইন্ডিয়া ইয়ামাহা মোটর ও রয়্যাল এনফিল্ড-ও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন