Advertisement
০২ মে ২০২৪
Electricity Bill

নতুন বিধিতে দিনে-রাতে বিদ্যুতের খরচ আলাদা

বিদ্যুৎ ব্যবহারের সময় অনুযায়ী মাসুল স্থির করতে ২০২০-র বিধিতে বদল আনছে কেন্দ্র। মন্ত্রক জানিয়েছে, এতে দিনের বেলা বা ‘সোলার আওয়ারে’ মাসুল সাধারণ চার্জের ১০%-২০% কম হবে।

An image of Electric Meter

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ০৮:৫৩
Share: Save:

ভবিষ্যতে দিনে ও রাতে বিদ্যুতের পিছনে গ্রাহকের খরচ হবে আলাদা। কারণ, প্রতি ২৪ ঘণ্টায় বিদ্যুতের চাহিদা অনুযায়ী আলাদা ভাবে ধার্য হবে তার মাসুল। ফলে তা ভিন্ন ভিন্ন হতে পারে দিনের বিভিন্ন সময়েও। মাসুল সংক্রান্ত নিয়মে এমন সংশোধন আনার কথাই জানাল বিদ্যুৎ মন্ত্রক। সরকারের দাবি, নতুন বিধিতে দিনের বেলায় চাহিদা যখন সর্বোচ্চ স্তরে ওঠে না, তখন মাসুল সাধারণ হারের তুলনায় সস্তা হবে। সর্বোচ্চ চাহিদার সময়ে হবে দামি। কাজেই পরিকল্পনা করে বিদ্যুতের ব্যবহার করলে গ্রাহক বিলের খরচ কমাতে পারবেন।

বিদ্যুৎ ব্যবহারের সময় অনুযায়ী মাসুল স্থির করতে ২০২০-র বিধিতে বদল আনছে কেন্দ্র। মন্ত্রক জানিয়েছে, এতে দিনের বেলা বা ‘সোলার আওয়ারে’ (রাজ্য বিদ্যুৎ নিয়ন্ত্রণ কমিশন নির্ধারিত আট ঘণ্টা) মাসুল সাধারণ চার্জের ১০%-২০% কম হবে। আবার সর্বোচ্চ চাহিদার সময়ে তা ১০-২০% বেশি হবে। বিদ্যুৎমন্ত্রী আর কে সিংহের দাবি, ‘‘সোলার আওয়ার, সর্বোচ্চ চাহিদা এবং সাধারণ সময়ে মাসুল আলাদা হবে। তার বার্তা যাবে গ্রাহকের কাছে। সেই অনুযায়ী বিদ্যুতের ব্যবহার কমিয়ে-বাড়িয়ে তিনিবিলের খরচ কমাতে পারবেন।’’ তাঁর বক্তব্য, যেহেতু সৌর বিদ্যুৎ সস্তা, তাই ‘সোলার আওয়ারে’ মাসুল কম হবে।

শিল্প ও বাণিজ্যিক গ্রাহকদের জন্য এই নিয়ম চালু হবে আগামী এপ্রিলে, কৃষি ছাড়া বাকি সব গ্রাহকের ক্ষেত্রে ২০২৫-এর এপ্রিলে। যদিও স্মার্টমিটার বসলেই এই ব্যবস্থা শুরু হবে বলেও জানিয়েছে মন্ত্রক। সে ক্ষেত্রে তা এখনই নাকি ওই সময় মেনে, তা স্পষ্ট নয়।

রাজ্য প্রশাসন সূত্রের খবর, এখানে শিল্প ও বাণিজ্যিক গ্রাহকদের আলাদা মাসুল হার আড়াই দশকেরও বেশি সময় ধরে চালু রয়েছে। সে ক্ষেত্রে গৃহস্থ বাড়িতে বিদ্যুৎ বিভ্রাট সামলাতে সন্ধ্যায় (যখন মূলত চাহিদা সর্বোচ্চ) শিল্পের জন্য বাড়তি মাসুল ধার্য। যাতে বাণিজ্যিক কাজে সেই সময়ে তার ব্যবহার কম হয়। রাত ১০টা পরে কৃষি ক্ষেত্রের গ্রাহকদের মাসুল কম। গৃহস্থের মাসুল অবশ্য সব সময়ই এক।

বিদ্যুৎ বিধিতে আরও সংশোধন আনছে কেন্দ্র। স্মার্ট মিটারের ক্ষেত্রে নিয়ম সরলের দাবি করেছে মন্ত্রক। গ্রাহক অনুমোদিত সর্বোচ্চ বিদ্যুৎ সংযোগের চেয়ে বেশি ব্যবহার করলে জরিমানা কমছে। এক অর্থবর্ষে কমপক্ষে তিন বার বাড়তি ব্যবহার হলে, তবেই সর্বোচ্চ চাহিদা বাড়ানো হবে। স্মার্ট মিটার দিনে একবার বাইরে থেকে মাপা হবে ও সেই তথ্য গ্রাহককে জানানো হবে। যাতে বিদ্যুৎ ব্যবহারের ক্ষেত্রে ঠিক সিদ্ধান্ত নিতে পারেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE