Advertisement
২৩ এপ্রিল ২০২৪
NPA

কমেছে এনপিএ, ব্যাঙ্ক নিয়ে বার্তা কারাডের

২০১৮ সালের মার্চের হিসাবে এনপিএ ছিল মোট ঋণের ১৪.৬%। গত ডিসেম্বরে তা-ই নেমেছে ৫.৫৩ শতাংশে। আবার ২০২১-২২ অর্থবর্ষে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিলে মোট মুনাফা করেছিল ৬৬,৫৪৩ কোটি টাকা।

A picture representing rate of interest

বেড়েছে এনপিএ খাতে আর্থিক সংস্থান (৮৯.৯%) এবং মোট ঋণের নিরিখে ব্যাঙ্কের মূলধনও (১৪.৫%)। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ০৮:১২
Share: Save:

সার্বিক ভাবে ভারতে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের আর্থিক হাল ভাল হয়েছে বলে লোকসভায় দাবি করলেন অর্থ প্রতিমন্ত্রী ভগবত কে কারাড। সোমবার তিনি বলেন, অনুৎপাদক সম্পদ (এনপিএ) চিহ্নিত ও বকেয়া আদায় করা এবং মূলধন জোগানোর জন্য পদক্ষেপ ছাড়াও কেন্দ্র যে সমস্ত সংস্কার কার্যকর করেছে, তারই সুফল এখন পাওয়া যাচ্ছে। যে কারণে এনপিএ ও সেই খাতে আর্থিক সংস্থান, মুনাফা এবং মূলধনের জোগান-সহ বিভিন্ন ক্ষেত্রেই উন্নতি করেছে ব্যাঙ্কিং শিল্প।

মন্ত্রী জানান, ২০১৮ সালের মার্চের হিসাবে এনপিএ ছিল মোট ঋণের ১৪.৬%। গত ডিসেম্বরে তা-ই নেমেছে ৫.৫৩ শতাংশে। আবার ২০২১-২২ অর্থবর্ষে সমস্ত রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিলে মোট মুনাফা করেছিল ৬৬,৫৪৩ কোটি টাকা। চলতি অর্থবর্ষের প্রথম ন’মাসেই তা পৌঁছেছে ৭০,১৬৭ কোটিতে। বেড়েছে এনপিএ খাতে আর্থিক সংস্থান (৮৯.৯%) এবং মোট ঋণের নিরিখে ব্যাঙ্কের মূলধনও (১৪.৫%)। বিশেষজ্ঞদের একাংশের মতে, বিশ্ব জুড়ে ব্যাঙ্কিং শিল্প নিয়ে আশঙ্কা ছড়াচ্ছে। আমেরিকা এবং সুইৎজ়ারল্যান্ডে ব্যাঙ্ক বিক্রির ব্যবস্থা করতে বাধ্য হচ্ছে সরকার। সেই পরিস্থিতিতে দেশের মানুষকে ব্যাঙ্কিং শিল্প নিয়ে ভরসা দিতেই মন্ত্রীরএই বার্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NPA Bhagwat Karad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE