Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ নভেম্বর ২০২১ ই-পেপার

ব্যবসা

১ জানুয়ারি থেকে বাড়ছে বেশ কিছু চ্যানেলের দাম, আপনার প্রিয় চ্যানেলটিরও? দেখে নিন তালিকা

নিজস্ব প্রতিবেদন
২০ ডিসেম্বর ২০১৮ ১১:০৭
বছর ঘুরতে চলল। আর নতুন বছরের প্রথম দিন থেকেই বাড়ছে বেশ কিছু টিভি চ্যানেলের রেট। মঙ্গলবারই টেলিকম রেগুলেটর ‘ট্রাই’-এর তরফে প্রকাশ করা হয়েছে কোন কোন চ্যানেলের রেট বাড়ছে। রেট ঠিক কতটা করে বাড়ছে, প্রকাশিত হয়েছে তা-ও। সেই তালিকায় রয়েছে জি, ভায়াকম, স্টার-এর মতো প্রথম সারির চ্যানেল। আর কোন চ্যানেল রয়েছে একনজরে দেখে নেওয়া যাক।

তবে এ বার থেকে কাস্টমাররা নিজে পছন্দসই চ্যানেলের জন্য টাকা দিয়ে দেখতে পারবেন বলে জানানো হয়েছে ‘ট্রাই’-এর তরফে। কাস্টমারদের পছন্দের বাইরে গিয়ে তাঁদের ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) মারফত কোনও চ্যানেল দেখাতে চাইছে না রেগুলেটর ‘ট্রাই’। বিষয়টিকে যতটা সম্ভব স্বচ্ছ ভাবে গ্রাহকদের সামনে রাখা যায় সে দিকে জোর দিচ্ছে ‘ট্রাই’।
Advertisement
নতুন এই ট্যারিফে গ্রাহকরা নিজের পছন্দমাফিক মোট ১০০টি পে চ্যানেল বেছে নিতে পারবেন। যার মধ্যে ২৬টি চ্যানেল দূরদর্শন-এরই। আর এই চ্যানেলগুলির জন্য গ্রাহকদের প্রাথমিক ভাবে দিতে হবে ১৩০ টাকা এবং তার সঙ্গে ১৮ শতাংশ জিএসটি।

এর পর আরও ২০ টাকা খরচা করলে দেখা যাবে ২৫টি অন্য চ্যানেলও। দূরদর্শন বাদ দিয়ে নিজের পছন্দ মতো চ্যানেলও এ ক্ষেত্রে বেছে নিতে পারবেন গ্রাহকরা।
Advertisement
তবে টেলিকম রেগুলেটর ট্রাই-এর নতুন নির্দেশ অনুযায়ী, প্রতি মাসেই সম্প্রচারকদের চ্যানেলগুলির রিটেল প্রাইসের একটি খসড়া তৈরি করতে হবে।

ট্রাই-এর তরফে গ্রাহকদের ছাড়ও দিতে বলা হয়েছে সম্প্রচারকেদর। আর সেই ছাড় সব চ্যানেলের মিলিত খরচের ৮৫ শতাংশের নীচে হলে চলবে না।

‘ট্রাই’-এর নির্দেশ বলছে, ‘‘ব্রডকাস্টর বা সম্প্রচারকদের অফার পাওয়ার পরেই টিভি চ্যানেলের ডিস্ট্রিবিউটররা এবং কেব‌্ল অপারেটররা ছাড় দিতে পারবেন। আর সেই ছাড় হবে সম্প্রচারকদের নির্ধারিত মূল্যের ভিত্তিতেই।’’

খেলার চ্যানেল বাদ দিয়ে বহু চ্যানেলই রয়েছে এই তালিকায়। রয়েছে এবিপি নিউজ নেটওয়ার্কের, এবিপি আনন্দ এবং এবিপি মাঝা, বাংলা এন্টারটেনমেন্ট-এর আট, সোনি মারাঠি।

দাম বাড়ছে জি আকাশ নিউজ প্রাইভেট লিমিটেড-এর চব্বিশ ঘণ্টা, জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজ লিমিটেড-এর জি বাংলা, জি সিনেমা, জি বাংলা সিনেমা, জি টিভি, জি সিনেমা, জি সিনেমা এইচ ডি এবং আরও গুচ্ছ পে চ্যানেলের। জি মিডিয়া কর্পোরেশনেরও বেশ কিছু চ্যানেলের দাম বাড়ছে।

ভায়াকম এইট্টিন মিডিয়া প্রাইভেট লিমিটেড-এরও বেশ কিছু চ্যানেলের দাম বাড়ছে। কালার্স, এম টিভি, কালার্স বাংলা, এমটিভি এইচ ডি এবং আরও অনেক ভায়াকম এইট্টিন-এর চ্যানেলেরই দাম বাড়ছে।

ডিসকভারি কমিউনিকেশনস ইন্ডিয়া এবং ডিজনি ব্রডকাস্টিং ইন্ডিয়া লিমিটেড-এর অনেক চ্যানেলই রয়েছে মূল্য বৃদ্ধির তালিকায়। টিভি টুডে নেটওয়ার্কের আজ তক, ইন্ডিয়া টুডে, আজ তক এইচ ডি, আজ তক তেজ ইত্যাদি পে চ্যানেলগুলির দাম একটু বাড়ছে।

এ ছাড়াও এনাডু টেলিভিশন প্রাইভেট লিমিটেড, প্যানোরমা টেলিভিশন প্রাইভেট লিমিটেড, সান টিভি নেটওয়ার্ক লিমিটেড, বেনেট কোলম্যান অ্যান্ড কোম্পানি লিমিটেড— ইত্যাদি চ্যানেলগুলির দাম বাড়ছে।