Advertisement
০৩ মে ২০২৪
Cement

সিমেন্ট ব্যবসা কিনতে চুক্তি

গত ডিসেম্বরে প্রথম এই চুক্তির কথা সামনে আসে। ডালমিয়া গোষ্ঠী জানিয়েছিল জেপি গোষ্ঠীর সিমেন্ট ব্যবসা কিনতে মোট ৫৬৬৬ কোটি লগ্নির কথা।

An image of cement

অনুসারে সম্প্রতি উত্তরপ্রদেশে জেপি সুপার সিমেন্টের কারখানা হাতে নিতে চুক্তি করেছে তাদের শাখা ডালমিয়া সিমেন্ট। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ০৭:৫০
Share: Save:

ঋণগ্রস্ত জয়প্রকাশ অ্যাসোসিয়েটসের (জেএএল) সিমেন্ট ব্যবসার একাংশ কিনতে চুক্তি করল ডালমিয়া ভারত। এর আগে এই ব্যবসা হস্তান্তরের কথা ঘোষণা করেছিল সংস্থাটি। সেই অনুসারে সম্প্রতি উত্তরপ্রদেশে জেপি সুপার সিমেন্টের কারখানা হাতে নিতে চুক্তি করেছে তাদের শাখা ডালমিয়া সিমেন্ট। এ জন্য সংস্থার ব্যয় হবে ১৫০০ কোটি টাকা। আরও ১৯০ কোটি টাকা যাবে অন্যান্য খরচে।

গত ডিসেম্বরে প্রথম এই চুক্তির কথা সামনে আসে। ডালমিয়া গোষ্ঠী জানিয়েছিল জেপি গোষ্ঠীর সিমেন্ট ব্যবসা কিনতে মোট ৫৬৬৬ কোটি লগ্নির কথা। সে সময়ে জেএএলের সিমেন্ট, বিদ্যুৎ-সহ বিভিন্ন কারখানা অধিগ্রহণের জন্য প্রাথমিক চুক্তিও করে তারা। এর অধীনেই ধাপে ধাপে বিভিন্ন কারখানা হাতে নিচ্ছে। তবে আপাতত এই অধিগ্রহণ বিভিন্ন নিয়ন্ত্রকের অনুমতি সাপেক্ষ।

এই অধিগ্রহণের হাত ধরে মধ্য ভারতে ডালমিয়াদের ব্যবসা ছড়াতে সুবিধা হবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। উল্লেখ্য, উৎপাদনের নিরিখে এখন তারা ভারতের চতুর্থ বৃহত্তম সিমেন্ট সংস্থা। রয়েছে আলট্রাটেক, আদানি সিমেন্ট (পূর্বতন এসিসি এবং অম্বুজা) এবং শ্রী সিমেন্টের পরেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cement Treaty Dalmia Bharat Group
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE