Advertisement
১৮ মে ২০২৪
Boeing Scandal

প্রতিবাদীর মৃত্যু ফের, চাপে বোয়িং

সংবাদমাধ্যমের খবর, স্পিরিট এরোসিস্টেমস নামে ওই সংস্থায় কোয়ালিটি অডিটরের কাজ করতেন ডিন। তিনি অভিযোগ করেছিলেন, বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানের যে যন্ত্র স্পিরিট তৈরি করেছে তার মধ্যে অনেকগুলি ত্রুটিপূর্ণ।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ০৭:৩৭
Share: Save:

আমেরিকার বিমান সংস্থা বোয়িংয়ের যন্ত্রাংশ উৎপাদনকারী স্পিরিট এরোসিস্টেমের বিরুদ্ধে ইচ্ছাকৃত ভাবে খারাপ যন্ত্রাংশ সরবরাহের অভিযোগ এনেছিলেন সেখানকার প্রাক্তন কর্মী জোসুয়া ডিন। গত মঙ্গলবার ৪৫ বছর বয়সি ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। হাসপাতালের তরফে শ্বাসকষ্টজনিত রোগের সংক্রমণের কথা বলা হলেও এই ঘটনায় বোয়িংয়ের উপরে বাড়তি চাপ তৈরি হল। কারণ, মাস দুয়েক আগে আরও এক প্রতিবাদীর অস্বাভাবিক মৃত্যু হয়। জন বার্নেট নামে ওই ব্যক্তি সরাসরি বোয়িংয়েই কাজ করতেন।

সংবাদমাধ্যমের খবর, স্পিরিট এরোসিস্টেমস নামে ওই সংস্থায় কোয়ালিটি অডিটরের কাজ করতেন ডিন। তিনি অভিযোগ করেছিলেন, বোয়িংয়ের ৭৩৭ ম্যাক্স বিমানের যে যন্ত্র স্পিরিট তৈরি করেছে তার মধ্যে অনেকগুলি ত্রুটিপূর্ণ। তিনি নিজের এই বক্তব্য নথিভুক্তও করেছিলেন। ২০২৩ সালের জুলাইয়ে তাঁকে বরখাস্ত করা হয়। ডিন দাবি করেছিলেন, প্রতিবাদের জন্যই তাঁকে বরখাস্ত করা হয়েছে। এ দিকে, হাসপাতাল দাবি করেছে, দু’সপ্তাহ আগে ডিনের শ্বাসকষ্ট শুরু হয়। সেই সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে। অনেক চেষ্টাতেও কাজ হয়নি।

এর আগে মৃত্যু হওয়া বার্নেট বোয়িংয়ে তিন দশকেরও বেশি কাজ করার পরে ২০১৭ সালে ৬২ বছর বয়সে অবসর নেন। ২০১৯ সালে সংস্থাটির বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ আনেন তিনি। দাবি করেন, দ্রুত বিমান সরবরাহ করতে গিয়ে খারাপ যন্ত্রাংশ জোড়া হয়েছে। এবং তা হচ্ছে ইচ্ছাকৃত ভাবে। তাঁর এই অভিযোগের ভিত্তিতে মামলা শুরু হয়। মৃত্যুর কয়েক দিন আগে নিজেদের অভিযোগের স্বপক্ষে বেশ কিছু তথ্য দিয়েছিলেন বার্নেট। যদিও বোয়িং সমস্ত অভিযোগ অস্বীকার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boeing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE