Advertisement
০২ মে ২০২৪
Onion Export

চর্চায় পেঁয়াজ

পেঁয়াজে রফতানি শুল্ক নিয়ে বিক্ষোভ দানা বাঁধায় কেন্দ্র জানিয়েছিল, তারা কুইন্টালে ২৪১০ টাকা দর দিয়ে পেঁয়াজ কিনবে।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

—প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
পুণে, নাশিক শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৩ ০৪:৫১
Share: Save:

জোগান বাড়িয়ে পেঁয়াজের দাম কমাতে তার রফতানিতে ৪০% শুল্ক বসানোয় তীব্র প্রতিবাদ-বিক্ষোভের মুখে পড়েছে মোদী সরকার। এতে তাঁদের উৎপাদনের খরচও উঠবে না, দাবি চাষিদের। প্রতিবাদে রফতানিকারী তথা ব্যবসায়ীরাও মহারাষ্ট্রের নাশিকে তিন দিন পেঁয়াজের নিলাম বন্ধ রাখেন কৃষি পণ্য বিপণন কমিটিগুলিতে (এপিএমসি)। ফলে জোগান কমে দাম আরও বাড়ার উপক্রম হয়। আজ কংগ্রেসের অভিযোগ, কেন্দ্রের সিদ্ধান্ত কৃষক-বিরোধী। তাই অবিলম্বে তা তুলে নেওয়া হোক। তবে নাশিকে নিলাম বন্ধ রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করেছেন ব্যবসায়ীরা। তাঁদের দাবি, স্বাস্থ্য ও পরিবার বিষয়ক মন্ত্রকের প্রতিমন্ত্রী ভারতী পাওয়ারের সঙ্গে বৈঠকের পরে কাল থেকে ফের নিলাম শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পেঁয়াজে রফতানি শুল্ক নিয়ে বিক্ষোভ দানা বাঁধায় কেন্দ্র জানিয়েছিল, তারা কুইন্টালে ২৪১০ টাকা দর দিয়ে পেঁয়াজ কিনবে। হাতে নেবে বাড়তি ২ লক্ষ টন। এর পরেই সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বৈঠক করেন পাওয়ার। নাশিক জেলার পেঁয়াজ রফতানিকারীদের সংগঠনের প্রেসিডেন্ট খান্ডু দেওড়া বলেন, ব্যবসায়ীদের দিকটাও ভেবে দেখার আর্জি জানানো হয়েছে সরকারকে। মন্ত্রীর তরফে সেই আশ্বাস মেলায় ফের নিলাম চালু হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Taxes Nashik
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE