×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জানুয়ারি ২০২১ ই-পেপার

অ্যাপ-ক্যাবের নির্দেশিকা 

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৮ নভেম্বর ২০২০ ০৬:০৮
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

ওলা-উবরের মতো অ্যাপ-ক্যাব পরিষেবার জন্য এই প্রথম নির্দেশিকা জারি করল কেন্দ্র। ওই সব সংস্থার ক্ষেত্রে গাড়ির ন্যূনতম ভাড়া (বেস ফেয়ার) কী হিসেবে স্থির হবে, তার প্রাথমিক সংজ্ঞা নির্দিষ্ট করা হয়েছে সেখানে। বলা হয়েছে, বাড়তি চাহিদার সময়ে ন্যূনতম ভাড়ার সর্বাধিক ১.৫ গুণ পর্যন্ত ‘সার্জ প্রাইস’ নিতে পারবে সংস্থাগুলি। কম চাহিদা হলে ন্যূনতম ভাড়ার ৫০% পর্যন্ত কম নেওয়া যাবে। প্রতি সফরের ভাড়ার কমপক্ষে ৮০% গাড়ির চালককে দিতে হবে। বাকিটা পাবে সংশ্লিষ্ট এগ্রিগেটর সংস্থা।

আগে অ্যাপ-ক্যাব সংস্থাগুলিকে নিয়ন্ত্রণের দাবি উঠলেও, এই পরিষেবার জন্য আইনি ব্যবস্থা ছিল না। ফলে নিরাপত্তা-সহ নানা কারণে সমস্যা হলে তার সমাধান সহজ ছিল না। নীতির তৈরির আর্জি জানিয়েছিল সংস্থাগুলিও। সে সব কথা মাথায় রেখেই এই নির্দেশিকা। যার ভিত্তিতে লাইসেন্স-সহ অন্যান্য নীতি ও নিয়ন্ত্রণ পরিকাঠামো গড়বে রাজ্যগুলি। 

এমনিতে সংস্থাগুলিকে প্রতিটি রাজ্যের থেকে লাইসেন্স নিতে হয়। নির্দেশিকায় বলা হয়েছে, পাঁচ বছরের জন্য তা দেওয়া হবে। তার পরে তা নবীকরণ হবে। তবে সংস্থার কাজ খতিয়ে দেখে লাইসেন্স বাতিলও করতে পারে নিয়ন্ত্রক। যানজট ও দূষণ কমানো, সহজে ব্যবসা পরিবেশ তৈরি, যাত্রী সুরক্ষা ও চালকদের উন্নতিও এই নীতির তৈরির মূল লক্ষ্য বলে শুক্রবার জানিয়েছে সড়ক পরিবহণ মন্ত্রক।

Advertisement

 

 

Advertisement