Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Excise Duty

ফের কমল তেলের মুনাফায় কর

ভারতে ওএনজিসি, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের মতো সংস্থাগুলি অশোধিত তেল উৎপাদন করে। সম্প্রতি বিজ্ঞপ্তিতে কেন্দ্র বলেছে, তার মুনাফায় কর টনে ৪৯০০ টাকা থেকে ১৭০০ টাকায় নামানো হয়েছে।

নভেম্বর থেকে এখনও পর্যন্ত বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ১৪% কমেছে।

নভেম্বর থেকে এখনও পর্যন্ত বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ১৪% কমেছে। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২২ ০৬:৫১
Share: Save:

নভেম্বর থেকে এখনও পর্যন্ত বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম ১৪% কমেছে। তার জেরে দেশে অশোধিত তেলের উৎপাদনে এবং ডিজ়েল ও বিমান জ্বালানির (এটিএফ) রফতানিতে পড়ে পাওয়া মুনাফায় করের হার (উইন্ডফল ট্যাক্স) ফের ছাঁটাই করল কেন্দ্র।

ভারতে ওএনজিসি, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়, নায়ারা এনার্জির মতো সংস্থাগুলি অশোধিত তেল উৎপাদন করে। সম্প্রতি বিজ্ঞপ্তিতে কেন্দ্র বলেছে, তার মুনাফায় কর টনে ৪৯০০ টাকা থেকে ১৭০০ টাকায় নামানো হয়েছে। ডিজ়েলের রফতানিতে তা লিটারে ৮ টাকা থেকে কমিয়ে করা হয়েছে ৫ টাকা। এটিএফের ক্ষেত্রে ৫ টাকা থেকে ১.৫ টাকা। শুক্রবার থেকে নতুন হার কার্যকর হয়েছে।

মাস কয়েক আগে পর্যন্ত বিশ্ব বাজারে অশোধিত তেলের দাম চড়া ছিল। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের শুরুতে এক সময়ে ব্যারেলে তা ১৩৯ ডলারের আশেপাশে পৌঁছে যায়। ফলে লগ্নি বা কৌশলগত পদক্ষেপ না করেও দেশীয় সংস্থাগুলি অশোধিত তেল উৎপাদনে এবং পেট্রোপণ্য রফতানিতে অতিরিক্ত মুনাফা করতে থাকে। সেই মুনাফার একাংশের উপরে কর বসানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। প্রতি দু’সপ্তাহে এক বার করে খতিয়ে দেখা হয় উইন্ডফল করের হার। তা ঠিক হয় আগের দু’সপ্তাহে পণ্যগুলির গড় দামের ভিত্তিতে। গত ১ জুলাই তা কার্যকর হয়। শুরুতে পেট্রলের উপরে বসানো হলেও পরে সেই কর প্রত্যাহার করা হয়।

উইন্ডফল কর কমানো নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেছেন তেলঙ্গানার শিল্পমন্ত্রী কে টি রাম রাও। তাঁর দাবি, রাশিয়া থেকে তেল আমদানির ফলে অর্থ বাঁচছে। কর্পোরেট সংস্থাকে সুবিধা করে দিতে মুনাফায় কর কমানো হচ্ছে। কিন্তু মানুষকে সুরাহা দিতে পেট্রল-ডিজ়েলের দাম কমাচ্ছে না কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol Diesel Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE