Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Pension

Pension: পেনশনের সমস্যা সমাধানে এক জানলা ডিজিটাল ব্যবস্থা চালু করল কেন্দ্র

পেনশন গ্রাহকদের অভিযোগ দায়ের এবং সমস্যার সমাধানের জন্য একটি এক জানলা ডিজিটাল ব্যবস্থা চালু করল কেন্দ্র।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২২ ০৫:৪২
Share: Save:

পেনশন গ্রাহকদের অভিযোগ দায়ের এবং সমস্যার সমাধানের জন্য একটি এক জানলা ডিজিটাল ব্যবস্থা চালু করল কেন্দ্র। গ্রাহকদের সংগঠন, পেনশন পরিচালনার সঙ্গে যুক্ত বিভিন্ন মন্ত্রক এবং কর্তৃপক্ষের যৌথ মঞ্চের (স্কোভা) এক সভায় মঙ্গলবার পার্সোনেল এবং পেনশন মন্ত্রকের মন্ত্রী জিতেন্দ্র সিংহ জানান, পরিষে্বার উন্নতির ব্যাপারে কোনও পরামর্শ থাকলেও এই পোর্টালের মাধ্যমে জানানো যাবে।

প্রক্রিয়াকরণ, বণ্টন-সহ পেনশন পরিষেবার বিভিন্ন ধাপে যুক্ত থাকেন বিভিন্ন কর্তৃপক্ষ। যেমন, কোনও কর্তৃপক্ষ পেনশন মঞ্জুর করার পরে ব্যাঙ্কের মাধ্যমে তা হাতে পান গ্রাহক। মন্ত্রী জানান, পেনশনভোগীদের থেকে অভিযোগ পাওয়ার পরে সুরাহার জন্য তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পাঠানো হবে। সেই লক্ষ্যে পেনশন পরিচালনার সঙ্গে যুক্ত সমস্ত পক্ষকেই নতুন ব্যবস্থায় যুক্ত করা হয়েছে। ফলে গ্রাহককে সংশ্লিষ্ট দফতরগুলিতে আর যেতে হবে না। পার্সোনেল মন্ত্রক এক বিবৃতি জারি করে জানিয়েছে, অভিযোগ জানানোর পরে তার পরিস্থিতি পোর্টালের মাধ্যমেই জানতে পারবেন গ্রাহক। এক জন সরকারি নোডাল অফিসারও অভিযোগের অবস্থানের দিকে নজর রাখবেন।

ন্যাশনাল পেনশন স্কিমের (এনপিএস) অছি পরিষদের চেয়ারম্যান অতনু সেন বলেন, ‘‘কোনও সমস্যা হলে অনেক সময়েই গ্রাহককে দফতরে দফতরে ঘুরতে হয়। নতুন ব্যবস্থায় তাঁদের সুবিধা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pension Portal Centre
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE