Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Mamata Banerjee

সার-বীজ কারখানা গড়তে জমি দেবে বঙ্গ

তাঁর প্রস্তাব, কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং গবেষকদের নিয়ে বীজ কারখানা গড়া হোক। জমি ছাড়াও সরকার উৎসাহ ভাতা এবং বীজ কেনার নিশ্চয়তা দেবে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২২ ০৬:১৫
Share: Save:

রাজ্যে সার এবং বীজ কারখানা গড়ার ডাক দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মূল্যবৃদ্ধি নিয়ে এক বৈঠকে তাঁর ঘোষণা, এমন কারখানার ক্ষেত্রে জমি দেবে সরকার। উৎপাদন কিনে নেওয়ার নিশ্চয়তাও থাকবে।

রাজ্যের বরাবরের অভিযোগ, পরিমাণ মতো সার পাঠায় না কেন্দ্র। এ দিন মুখ্যমন্ত্রীর প্রস্তাব, “এ ভাবে চলতে পারে না। দরকারে সারের কারখানা তৈরি হোক। জমি নিখরচায় মিলবে। প্রথম তিন বছর নিশ্চয়তা দেওয়া হবে। ভাল কাজ করলে আরও তিন বছরের নিশ্চয়তা থাকবে।”

বীজের ক্ষেত্রেও একই পথে হাঁটার পরামর্শ দিয়েছেন মমতা। তাঁর প্রস্তাব, কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া এবং গবেষকদের নিয়ে বীজ কারখানা গড়া হোক। জমি ছাড়াও সরকার উৎসাহ ভাতা এবং বীজ কেনার নিশ্চয়তা দেবে। স্বরাষ্ট্রসচিব ভগবতীপ্রসাদ গোপালিকাকে এই প্রক্রিয়ার দায়িত্ব দেন তিনি। বলেন, “কৃষি উদ্যোগপতি উন্নয়ন প্রকল্পে প্রত্যেকের সুবিধা হবে। বাড়বে আয় ও কর্মসংস্থান।”

এ দিন ফের কেন্দ্রের বিরুদ্ধে আর্থিক বঞ্চনার অভিযোগ তুলেছেন মুখ্যমন্ত্রী। তাঁর অভিযোগ, কেন্দ্র করের টাকা নিয়ে যাচ্ছে। কিন্তু রাজ্যকে কিছুদিচ্ছে না। তেলের দাম বাড়াচ্ছে। কিন্তু একশো দিনের কাজ, সড়ক-আবাস যোজনায় টাকা দিচ্ছে না। সারের দামও বাড়ছে। তাঁর কথায়, “তা হলে কেন জিএসটি-তে সায় দিলাম? অফিসার ও রাজনীতিবিদদের শাসন করছে (কেন্দ্র)। আর এজেন্সি (কেন্দ্রীয় সংস্থা) লাগাচ্ছে। এটাই কাজ!”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Fertilizer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE