Advertisement
২১ মে ২০২৪
Market Price

মূল্যবৃদ্ধির ইঙ্গিত ৬.৪%, উদ্বেগ কাজেও

গত দু’মাসে দেশে খাদ্যপণ্যের দাম লাফিয়ে বেড়েছে। পরিসংখ্যান বলছে, তিন মাসে পাইকারি বাজারে টোম্যাটো চড়েছে ১৪০০%। কলকাতার খুচরো বাজারে একটু কমলেও, এখনও তার কেজি ১৫০-১৬০ টাকা।

An image of market price

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৩ ০৪:৫১
Share: Save:

গতকাল রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটির তিন দিনের বৈঠক শুরু হয়েছে। আগামী কাল জানা যাবে সুদ নিয়ে সিদ্ধান্ত। তার দু’দিনের মধ্যে জুলাইয়ে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ঘোষণা করবে কেন্দ্র। এই প্রেক্ষাপটে অর্থনীতিবিদদের মধ্যে সমীক্ষা চালিয়ে সংবাদ সংস্থা রয়টার্স জানাল, গত মাসে মূল্যবৃদ্ধি ৬.৪ শতাংশে পৌঁছে গিয়ে থাকতে পারে বলে আশঙ্কা। একাংশের ধারণা তা হতে পারে ৭.৬%। যা শীর্ষ ব্যাঙ্কের বেঁধে দেওয়া সহনসীমার (৬%) তুলনায় অনেক বেশি। সংশ্লিষ্ট মহল অবশ্য মনে করছে, এ বারও সুদ অপরিবর্তিত রাখবে রিজ়ার্ভ ব্যাঙ্ক। জুনে মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৮১%।

গত দু’মাসে দেশে খাদ্যপণ্যের দাম লাফিয়ে বেড়েছে। পরিসংখ্যান বলছে, তিন মাসে পাইকারি বাজারে টোম্যাটো চড়েছে ১৪০০%। কলকাতার খুচরো বাজারে একটু কমলেও, এখনও তার কেজি ১৫০-১৬০ টাকা। অন্যান্য আনাজও স্বাভাবিকের থেকে চড়া। এই অবস্থায় গত ৩-৮ অগস্ট ৫৩ জন অর্থনীতিবিদের মধ্যে সমীক্ষা চালায় রয়টার্স। তাঁদের পূর্বাভাস, জুলাইয়ে খুচরো মূল্যবৃদ্ধি থাকবে ৪.৮৫% থেকে ৭.৬ শতাংশের মধ্যে। তিন-চতুর্থাংশই বলেছেন ৬% ছাড়িয়ে যাওয়ার কথা। সব পূর্বাভাসের গড় ৬.৪%। সংশ্লিষ্ট মহলের বক্তব্য, খুচরো মূল্যসূচকের প্রায় অর্ধেক জুড়ে খাদ্যপণ্য। ফলে এই অনুমানকে অবাস্তব বলা যাবে না।

অন্য দিকে, মূল্যবৃদ্ধির বাজারে কর্মসংস্থান নিয়ে উদ্বেগের খবর শুনিয়েছে চাকরি খোঁজার পোর্টাল ফাউন্ডইট। এক রিপোর্টে তারা জানিয়েছে, জুলাইয়ে দেশে অনলাইনে নিয়োগ আগের বছরের তুলনায় ৫% কমেছে। কারণ, শুধু প্রয়োজন ভিত্তিক নিয়োগ করছে সংস্থাগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Reserve Bank of India (RBI)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE