Advertisement
১৫ জুন ২০২৪
Bank Of Maharashtra

আমানত বৃদ্ধিতে সেরা বিওএম, ঋণে ইউকো ব্যাঙ্ক

পরিসংখ্যান বলছে, দেশে বিওএম-এর মোট ব্যবসা (আমানত এবং ঋণ) ২০২৩-২৪ অর্থবর্ষে ১৫.৯৪% বেড়েছে। তার পরেই স্টেট ব্যাঙ্ক। তাদের বৃদ্ধির হার ১৩.১২%।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র।

ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র। —প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ মে ২০২৪ ০৮:০৪
Share: Save:

ব্যবসা এবং গ্রাহকের আমানত টানার মাপকাঠিতে গত অর্থবর্ষে রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে সেরা পুণের ব্যাঙ্ক অব মহারাষ্ট্র (বিওএম)। তাদের অনুৎপাদক সম্পদও সব থেকে কম। তবে ঋণ বৃদ্ধির দিক দিয়ে শীর্ষ স্থান দখল করেছে কলকাতার ইউকো ব্যাঙ্ক।

পরিসংখ্যান বলছে, দেশে বিওএম-এর মোট ব্যবসা (আমানত এবং ঋণ) ২০২৩-২৪ অর্থবর্ষে ১৫.৯৪% বেড়েছে। তার পরেই স্টেট ব্যাঙ্ক। তাদের বৃদ্ধির হার ১৩.১২%। যদিও স্টেট ব্যাঙ্কের মোট ব্যবসার অঙ্ক ৭৯,৫২,৭৮৪ কোটি টাকা। বিওএম-এর ৪,৭৪,৪১১ কোটির প্রায় ১৬.৭ গুণ। বিওএম শীর্ষ স্থান ধরে রেখেছে আমানত বৃদ্ধিতেও। যা ১৫.৬৬% বেড়েছে। এসবিআইয়ের বেড়েছে ১১.০৭%। তার পরে ব্যাঙ্ক অব ইন্ডিয়া, আমানত বৃদ্ধি ১১.০৫% এবং কানাড়া ব্যাঙ্ক, ১০.৯৮%। দেশে ১২টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের মধ্যে চারটি এ ক্ষেত্রে ১০ শতাংশের বেশি বৃদ্ধি দেখেছে।

ঋণ বৃদ্ধিতে অবশ্য এগিয়ে ইউকো ব্যাঙ্ক। ১৬.৩৮% নিয়ে সকলের সেরা। তার পরে বিওএমের ১৬.৩০%। ১৬.২৬% বেড়েছে স্টেট ব্যাঙ্কের। বাকি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির ঋণ বৃদ্ধির হার ১৬ শতাংশের কম। তবে সম্পদের মানের দিক দিয়ে সেরা বিওএম-ই। গত মার্চ পর্যন্ত তাদের মোট অনুৎপাদক সম্পদ ছিল ১.৮৮%। এর পরে এসবিআই, ২.২৪%। নিট অনুৎপাদক সম্পদের নিরিখেও ০.২% নিয়ে সব চেয়ে নীচে বিওএম। ইন্ডিয়ান ব্যাঙ্কের ০.৪৩%।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bank Of Maharashtra Bank
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE