Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Gold Price Hike and Robbery

সোনার চড়া দরের মধ্যেই চিন্তা ডাকাতি

গত ২ ডিসেম্বর খুচরো পাকা সোনা পৌঁছেছিল ৬৪,২০০ টাকায়। কর যোগ করলে আরও বেশি। তবে তার পর থেকে দাম পড়তে থাকে। ১৩ ডিসেম্বর তা নেমে আসে ৬১,৮৫০ টাকায়। এখন দাম ফের উঠছে।

An image of Gold Shop

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ০৯:২৯
Share: Save:

মাসের শুরুতে গড়া নজির ফের ভেঙে দিতে পারে সোনার দাম। এমনিতে বছর শেষে বড়দিনের ছুটির বাজারে বিক্রিবাটা কম থাকলেও, হলুদ ধাতুটির দামের ঊর্ধ্বগতি বহাল রয়েছে। মঙ্গলবারও প্রতি ১০ গ্রাম খুচরো পাকা সোনার (২৪ ক্যারাট) দর বেড়েছে ২০০ টাকা। পৌঁছে গিয়েছে ৬৩,৮৫০ টাকায় (জিএসটি বাদে)। এই পরিস্থিতিতে ফের তা নতুন নজির তৈরি করতে পারে বলে আশঙ্কা বাড়ছে সংশ্লিষ্ট মহলে। পাশাপাশি, সোনা ব্যবসায়ীদের চিন্তায় রাখছে এ বছর বেশ কিছু বিপণিতে ডাকাতির ঘটনাও। তা বন্ধের জন্য পুলিশকে উপযুক্ত ব্যবস্থা নিতে আর্জি জানিয়েছেন তারা। না হলে ধর্মঘটের হুমকি দিয়েছে ব্যবসায়ীদের একাধিক সংগঠন।

গত ২ ডিসেম্বর খুচরো পাকা সোনা পৌঁছেছিল ৬৪,২০০ টাকায়। কর যোগ করলে আরও বেশি। তবে তার পর থেকে দাম পড়তে থাকে। ১৩ ডিসেম্বর তা নেমে আসে ৬১,৮৫০ টাকায়। এখন দাম ফের উঠছে। মঙ্গলবার পাকা সোনার বাটও (১০ গ্রাম ২৪ ক্যারাট) দাঁড়িয়েছে ৬৩,৫৫০ টাকা। আর গয়নার সোনা ৬০,৭০০ টাকা। পিছিয়ে নেই রুপোও। তার বাট কেজিতে হয়েছে ৭৪,৯৫০ টাকা। আর খুচরোর দর দাঁড়িয়েছে ৭৫,০৫০ টাকা।

এ দিকে চলতি বছরে ২৪ মে থেকে গত ২৫ ডিসেম্বর, সোমবার পর্যন্ত কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলায় একের পর এক মোট ১২টি ডাকাতির ঘটনা ঘটেছে। স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি সমর দে এবং বঙ্গীয় স্বর্ণশিল্পী সমিতির সাধারণ সম্পাদক টগর পোদ্দার বলেন, “এ ভাবে পর পর গয়নার দোকানে ডাকাতি হওয়ায় ব্যবসার নিরাপত্তা নিয়ে আমরা চূড়ান্ত ভাবে উদ্বিগ্ন। ব্যবসায়ীরাও ভীষণ ভাবে নিরাপত্তার অভাব বোধ করছেন।’’

ওই দুই নেতার অভিযোগ, “বহু বার আবেদন করা সত্ত্বেও গয়নার দোকানের উপযুক্ত নিরাপত্তার ব্যবস্থা করতে পুলিশ ব্যর্থ। নিরাপত্তা পোক্ত করতে বেশ কিছু পদক্ষেপের সুপারিশ পুলিশের কাছে করেছি। যদি সেই মতো ব্যবস্থা নেওয়া না হয়, তা হলে রাজ্যে গয়না শিল্পে ধর্মঘট ডাকতে বাধ্য হব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE