Advertisement
০৪ মে ২০২৪
Unemployment Rate

চাকরি নিয়ে নিশানায় মোদী সরকার

দেশে মূলত তরুণ প্রজন্মের মধ্যে কাজের অভাব নিয়ে প্রশ্ন উঠছে বেশ ক’বছর ধরেই। সিএমআইই-র সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, গত মাসে দেশে বেকারত্ব যে কমেছে, তার অন্যতম কারণ মানুষ কাজ খোঁজাই ছেড়ে দিয়েছেন।

An image of unemployment

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২৩ ০৬:২৮
Share: Save:

রাষ্ট্রায়ত্ত সংস্থায় চাকরির হাল নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে তোপ দাগল কংগ্রেস। তাদের ৭টিতে প্রায় ৩.৮৪ লক্ষ চাকরি যাওয়া এবং ঠিকা-কর্মীর সংখ্যা বৃদ্ধি নিয়ে প্রশ্ন তুলেছে বিরোধী দলটি। পরিসংখ্যান তুলে ধরে কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীর প্রশ্ন, কেন এ ভাবে রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হচ্ছে?

দেশে মূলত তরুণ প্রজন্মের মধ্যে কাজের অভাব নিয়ে প্রশ্ন উঠছে বেশ ক’বছর ধরেই। সিএমআইই-র সাম্প্রতিক পরিসংখ্যান বলছে, গত মাসে দেশে বেকারত্ব যে কমেছে, তার অন্যতম কারণ মানুষ কাজ খোঁজাই ছেড়ে দিয়েছেন। এই অবস্থায় রাষ্ট্রায়ত্ত সংস্থায় চাকরি কমা নিয়ে এ দিন কেন্দ্রকে নিশানা করেছেন বিরোধীরা।

টুইটে প্রিয়ঙ্কার দাবি, ‘‘কংগ্রেস দেশে কর্মসংস্থান বাড়াতে রাষ্ট্রায়ত্ত সংস্থা তৈরি করেছিল। মোদীর আমলে সেগুলিরই অবস্থা দেখুন। ৭টি সংস্থায় কাজ গিয়েছে ৩.৮৪ লক্ষ। রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিতে চুক্তি ও ঠিকা-কর্মী ১৯% থেকে বেড়ে পৌঁছেছে ৪২ শতাংশে।’’

কংগ্রেস নেত্রীর প্রশ্ন, ‘‘যে সমস্ত সংস্থা ভাল চাকরি দেয়, সেখানেই চাকরি যাচ্ছে কেন? কেন দেশ তৈরিতে গুরুত্বপূর্ণ অংশ নেওয়া সংস্থাগুলিকে বিপর্যয়ের মুখে ঠেলা হচ্ছে?’’ শুক্রবার একই প্রশ্নে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেছেন কেরলের প্রাক্তন অর্থমন্ত্রী টমাস আইজ়্যাকও। তাঁর দাবি, এই সব সংস্থায় ২০১৩ সালে মোট কাজ ছিল ১৭.৩ লক্ষ। ২০২২ সালে তা নেমেছে ১৪.৬ লক্ষে। বেড়েছে ঠিকা-কর্মীর সংখ্যা। আইজ়্যাকের তোপ, বন্ধু শিল্পপতিদের সুবিধা পাইয়ে দিতেই ধারাবাহিক ভাবে কেন্দ্রীয় সরকারি সংস্থাগুলিকে ‘ধ্বংস’ করছে বিজেপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Unemployment Congress Modi Government
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE