Advertisement
০৪ মে ২০২৪
Telecommunication

Telecommunication: ফোন, মেসেজের তথ্য দু’বছর রাখতেই হবে

পাশাপাশি, টাটা কমিউনিকেশন্স, সিসকো ওয়েবেক্স এটিঅ্যান্ডটি গ্লোবাল নেটওয়ার্কের মতো সংস্থার ক্ষেত্রেও সংশোধন কার্যকর হবে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ০৬:৫৩
Share: Save:

সাধারণ নেটওয়ার্কে এবং ইন্টারনেট মারফত যাবতীয় আন্তর্জাতিক কল, স্যাটেলাইট ফোন কল, কনফারেন্স কল এবং মেসেজ-এর তথ্য অন্তত দু’বছর জমিয়ে রাখতে হবে সংশ্লিষ্ট টেলিকম সংস্থাগুলিকে। কেন্দ্রীয় টেলিকম দফতর (ডট) সম্প্রতি একটি বিজ্ঞপ্তি জারি করে এই নিয়ম বাধ্যতামূলক করেছে। তাদের দাবি, দেশের নিরাপত্তা নিশ্চিত করতেই এই নিয়ম আনা হয়েছে। কমপক্ষে দু’বছর পরে সেই সব তথ্য না-লাগলে নষ্ট করে ফেলা যাবে। আর প্রয়োজন বুঝলে ব্যবহার করা হবে।

গত ডিসেম্বরে ডট ইউনিফায়েড লাইসেন্সের বিধিতে সংশোধন করে ফোন কল এবং নেট-এ ঢুকে কী দেখা হচ্ছে, সে সবের তথ্য মজুত করার মেয়াদ এক বছর থেকে বাড়িয়ে দু’বছর করেছিল। ইউনিফায়েড লাইসেন্সের অধিকারী ভারতী এয়ারটেল, রিলায়্যান্স জিয়ো, ভোডাফোন আইডিয়া, বিএসএএলের মতো টেলিকম সংস্থা। এর পাশাপাশি, টাটা কমিউনিকেশন্স, সিসকো ওয়েবেক্স এটিঅ্যান্ডটি গ্লোবাল নেটওয়ার্কের মতো সংস্থার ক্ষেত্রেও সংশোধন কার্যকর হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, লাইসেন্সপ্রাপকেরা তাদের নেটওয়ার্কে ব্যবহৃত সমস্ত বাণিজ্যিক, কল, তথ্য আদান-প্রদান, আইপির রেকর্ড খতিয়ে দেখার জন্য অন্তত দু’বছর সেগুলি রক্ষণাবেক্ষণ করবে। তার পরে যদি সেগুলি নিয়ে কোনও নির্দেশ না-আসে নষ্ট করে দিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE