Advertisement
০৪ মে ২০২৪
Xi Jinping

চিনের লগ্নির পক্ষে সওয়াল কূটনীতিবিদের

বৃহস্পতিবার মার্চেন্ট চেম্বারের এক সভায় ও পরে চিনের কূটনীতিবিদ জানান, ২০২০-২১ সালে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪২.৩% বেড়ে পৌঁছেছে ১২,৫৬৬ কোটি ডলারে।

শি জিংপিং।

শি জিংপিং। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৯
Share: Save:

ভারত ও চিনের মধ্যে পণ্য বাণিজ্য বাড়লেও লগ্নির গতি বেশ কম। বিভিন্ন শর্তের ফাঁসে ভারতে চিনের সংস্থার লগ্নি বরং কমেছে। এই প্রেক্ষিতে দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসারে এ দেশে আরও চিনা লগ্নির পক্ষে সওয়াল করলেন কলকাতায় পড়শি দেশটির কনসাল জেনারেল ঝা লিউ। চিনেও ভারতীয় শিল্পের লগ্নির পথ প্রশস্ত করার বার্তা দিয়েছেন তিনি।

বৃহস্পতিবার মার্চেন্ট চেম্বারের এক সভায় ও পরে চিনের কূটনীতিবিদ জানান, ২০২০-২১ সালে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪২.৩% বেড়ে পৌঁছেছে ১২,৫৬৬ কোটি ডলারে। তবে একই সময়ে ভারতে চিনের লগ্নি ৬৮% কমে দাঁড়িয়েছে ৬.৩০ কোটি ডলার। তাঁর দাবি, ভারতের নীতির জন্যই চিনের সংস্থাগুলি এ দেশে সহজে লগ্নি করতে পারছে না। দু’দেশের সার্বিক উন্নয়নের জন্য উভয়েরই একে অপরকে প্রয়োজন। ভারত আমেরিকাকে পিছনে ফেলে এগোতে চাইলে চিনের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তার দরকার। সে ক্ষেত্রে শুধু পণ্য বাণিজ্য নয়, বিনিয়োগও জরুরি।

ভারত নিরাপত্তার যুক্তিতে এবং কর ফাঁকির অভিযোগে কিছু চিনা সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কথা আগেই জানিয়েছে। সুরক্ষার প্রশ্নে লিউয়ের দাবি, হুয়েইয়ের মতো চিনা প্রযুক্তি সংস্থার আন্তর্জাতিক স্বীকৃতি রয়েছে। তাই সাধারণ ধারণার ভিত্তিতে যেন কোনও সিদ্ধান্ত না নেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Xi Jinping Narendra Modi Business Treaty
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE