Advertisement
০৮ মে ২০২৪
Car Sales

Car Sales: গাড়ি বিক্রিতে ভাটা, চাপে ঝালাই শিল্প

ভারতে ফোর্জিং শিল্পে তৈরি পণ্যের ৭০ শতাংশই ব্যবহৃত হয় গাড়ি তৈরিতে। ফলে গাড়ি শিল্পের উপরে পড়া ঝড়ঝাপটার কিছুটা প্রভাব এসে পড়েছে এই শিল্পেও।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২১ ০৮:০৫
Share: Save:

গত তিন বছর বিপুল ঝড়ঝাপটার মধ্যে দিয়ে যেতে হচ্ছে গাড়ি শিল্পকে। কমেছে উৎপাদন, বিক্রিবাটা। এর বিরূপ প্রভাব সরাসরি পড়েছে ঝালাই বা ফোর্জিং শিল্পের উপরে। কারণ, গাড়ির ইঞ্জিনে যে সমস্ত যন্ত্রাংশ লাগে, তার বড় অংশ তৈরি হয় ওই শিল্পে। ফলে ফোর্জিং শিল্পেও উৎপাদন কমতে শুরু করেছে বলে দাবি এই শিল্পের সংগঠন অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ান ফোর্জিং ইন্ডাস্ট্রির (এআইএফআই)। এর পাশাপাশি ইস্পাতের মাথা তোলা দাম এবং আগামী দিনে বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বৃদ্ধির সম্ভাবনাও ভবিষ্যতে তাদের রাস্তা অমসৃণ করবে বলে আশঙ্কা করছে সংগঠনটি।

ভারতে ফোর্জিং শিল্পে তৈরি পণ্যের ৭০ শতাংশই ব্যবহৃত হয় গাড়ি তৈরিতে। ফলে গাড়ি শিল্পের উপরে পড়া ঝড়ঝাপটার কিছুটা প্রভাব এসে পড়েছে এই শিল্পেও। যেমন, অর্থনীতির ঝিমুনি, অতিমারি এবং বর্তমানে সেমিকনডাক্টর চিপের অভাবে গাড়ির উৎপাদন ও বিক্রি কমা। সেই সঙ্গে বাড়ছে ইস্পাতের দাম। সম্প্রতি এআইএফআইয়ের সভাপতি বিকাশ বজাজ বলেন, ‘‘আশা ছিল করোনার দ্বিতীয় ঢেউ কাটিয়ে উৎসবের মরসুমে দেশে গাড়ি বিক্রি বাড়বে। চাঙ্গা হবে ফোর্জিং শিল্পও। এখন তো মনে হচ্ছে নতুন বছরেও তা হওয়া কঠিন।’’

এআইএফআই জানিয়েছে, দেশে ফোর্জিং পণ্য তৈরির প্রায় ৪০০ কারখানা রয়েছে। যার ৮২ শতাংশই ক্ষুদ্র ও ছোট সংস্থা। প্রত্যক্ষ ও পরোক্ষ মিলিয়ে সারা দেশে প্রায় ছ’লক্ষ কর্মী এর সঙ্গে যুক্ত। এঁদের জীবন-জীবিকা বাঁচাতে কেন্দ্র পদক্ষেপ করবে বলে আশা এই শিল্পের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Car Sales Automobiles
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE