Advertisement
০৩ মে ২০২৪
EPFO

Reliance: রিল-ক্যাপের বিরুদ্ধে আর্জি ইপিএফও-র

বিভিন্ন পাওনাদারের কাছে রিল-ক্যাপের বকেয়ার অঙ্ক দাঁড়িয়েছে মোট ১৯,৮০৫ কোটি।

অনিল অম্বানী

অনিল অম্বানী

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২১ ০৭:৩৪
Share: Save:

রিলায়্যান্স ক্যাপিটালের (রিল-ক্যাপ) ঋণপত্রে ২৫০০ কোটি টাকা লগ্নি করেছিলেন পিএফ কর্তৃপক্ষ। কিন্তু ২০১৯ সালের অক্টোবর থেকে সংস্থাটি সে বাবদ কোনও সুদ মেটাচ্ছে না। সেই বকেয়া টাকা উদ্ধারের জন্য অনিল অম্বানীর সংস্থাটির বিরুদ্ধে দেউলিয়া আইনে ব্যবস্থা নিতে কেন্দ্রকে আর্জি জানিয়েছেন কর্মী প্রভিডেন্ট ফান্ড কর্তৃপক্ষ (ইপিএফও)। মঙ্গলবার রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত উত্তরে এ কথা জানান অর্থ প্রতিমন্ত্রী ভগবত কারাড। তিনি বলেন, এ বছর নভেম্বরের শেষে সংস্থাটির কাছে ডিবেঞ্চারের সুদ বাবদ ইপিএফও-র পাওনা ৫৩৪.৬৪ কোটি টাকা।

বিভিন্ন পাওনাদারের কাছে রিল-ক্যাপের বকেয়ার অঙ্ক দাঁড়িয়েছে মোট ১৯,৮০৫ কোটি। টাকা না-মোটানো এবং পরিচালনায় নানা গাফিলতির অভিযোগে গত মাসেই তাদের পর্ষদ ভেঙে দিয়েছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। জাতীয় কোম্পানি আইন ট্রাইবুনালের মুম্বই বেঞ্চে মামলাও দায়ের করেছে তারা।

পিএফের টাকা ঝুঁকিপূর্ণ ক্ষেত্রে লগ্নির বিরুদ্ধে দীর্ঘ দিন ধরে বলে আসছে কর্মী ইউনিয়নগুলি। এ দিন ইউটিইউসি-র সাধারণ সম্পাদক অশোক ঘোষ বলেন, “বেশি মুনাফার আশায় পিএফের টাকা ঝুঁকিপূর্ণ প্রকল্পে লগ্নির বিরোধিতা দীর্ঘকাল ধরেই করে আসছি। কিছু দিন ধরে শেয়ার বাজারেও পিএফের টাকা লগ্নি করা হচ্ছে। শেয়ারের চেয়ে ঋণপত্রে লগ্নি কম ঝুঁকিপূর্ণ বলেই জানি। কিন্তু সেখানেই এই অবস্থা হলে শেয়ারে লগ্নি চালিয়ে যাবেন কি না, তা পিএফ কর্তৃপক্ষের ফের ভেবে দেখা উচিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

EPFO Reliance Capital Ltd
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE