Advertisement
০২ মে ২০২৪
HDFC Bank

এইচডিএফসি ব্যাঙ্কের লেনদেনে ডিজিটাল মুদ্রা

রিজ়ার্ভ ব্যাঙ্ক গত নভেম্বরে ই-রুপির মাধ্যমে দেশের কিছু অংশে পরীক্ষামূলক লেনদেন চালু করে। এটি কার্যত টাকারই ডিজিটাল রূপ। প্রথমে ৮টি ব্যাঙ্কের মাধ্যমে তা চালু করা হয়।

hdfc.

এইচডিএফসি ব্যাঙ্ক। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মুম্বই শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৩ ০৬:৪৭
Share: Save:

রিজ়ার্ভ ব্যাঙ্কের আনা ডিজিটাল মুদ্রা মারফত লেনদেনে জোর দিল এইচডিএফসি ব্যাঙ্ক। দেশের প্রথম বাণিজ্যিক ব্যাঙ্ক হিসেবে বৃহস্পতিবার থেকে তারাই প্রথম অনলাইনে টাকা মেটানোর ব্যবস্থা ইউপিআইয়ে শামিল করল কেন্দ্রীয় ব্যাঙ্কের ডিজিটাল মুদ্রা (সিবিডিসি) বা ই-রুপিকে। দেশের বৃহত্তম বেসরকারি ব্যাঙ্কটির দাবি, এই পরীক্ষামূলক পর্বে ১ লক্ষ গ্রাহক এবং ১.৭ লক্ষ ব্যবসায়ীকে নথিভুক্ত করা হয়েছে। চালু করা হয়েছে ইউপিআই কিউআর কোড। তাঁরা ওই কোড স্ক্যান করে ডিজিটাল মুদ্রায় আর্থিক লেনদেন চালাতে পারবেন।

রিজ়ার্ভ ব্যাঙ্ক গত নভেম্বরে ই-রুপির মাধ্যমে দেশের কিছু অংশে পরীক্ষামূলক লেনদেন চালু করে। এটি কার্যত টাকারই ডিজিটাল রূপ। প্রথমে ৮টি ব্যাঙ্কের মাধ্যমে তা চালু করা হয়। এখন মোট ১৩টি ব্যাঙ্ক ডিজিটাল মুদ্রার লেনদেন করছে। ২৬টি শহরে এই সুবিধা রয়েছে। যার মধ্যে সবক’টি মেট্রো এবং কিছু ছোট শহর রয়েছে। আরবিআইয়ের ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর জানান, তাঁদের লক্ষ্য চলতি বছরের শেষে দৈনিক ১০ লক্ষ ডিজিটাল টাকার লেনদেন কার্যকর করা। বর্তমানে হচ্ছে দৈনিক ৫০০০-১০,০০০। ১৩ লক্ষ গ্রাহক এবং ৩ লক্ষ ব্যবসায়ী সিবিডিসি ব্যবহার করেন।

এইচডিএফসি ব্যাঙ্ক জানিয়েছে, ইউপিআই-সিবিডিসি লেনদেন ব্যবস্থায় নথিভুক্ত গ্রাহকেরা বিভিন্ন মূল্যের ডিজিটাল মুদ্রার ইউনিট তাঁদের ওয়ালেটে রাখতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HDFC Bank E Rupi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE