Advertisement
১৯ জুলাই ২০২৪
Farming

বিকল্প চাষে জোর রাজ্যের

বিশেষ প্রযুক্তিতে টিসু কালচারের মাধ্যমে কৃষি উৎপাদনে বৈচিত্র আনার পথে অনেকদিন ধরেই হাঁটছে রাজ্য। বিভিন্ন শস্যের উৎপাদন বাড়িয়ে বাড়াতে চাইছে রফতানি।

An image of farming

— প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৪ ০৯:৩৫
Share: Save:

রাজ্যে বিকল্প কৃষি উৎপাদন এবং প্রক্রিয়াকরণের গুরুত্ব বাড়ছে। শনিবার খাদ্য প্রক্রিয়াকরণ ও উদ্যানপালন দফতর এবং বণিকসভা বেঙ্গল চেম্বারের যৌথ উদ্যোগে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বিকল্প কৃষি সংক্রান্ত তিন দিনের প্রদর্শনী শুরু হয়েছে। সরকারের দাবি, সেখানে কৃষক, কৃষি উৎপাদক সংগঠন, উদ্যোগপতি, বাণিজ্যিক সংস্থার জন্য এক ছাতার তলায় চাষের পদ্ধতি, প্রশিক্ষণ, উপকরণ এবং সমন্বয়ের সুযোগ দেওয়া হচ্ছে। দফতরের অতিরিক্ত মুখ্যসচিব সুব্রত গুপ্ত বলেন, ‘‘১৮০০ সালে পৃথিবীর জনসংখ্যা ছিল ১০০ কোটির মতো। এখন প্রায় ৮০০ কোটি। অথচ চাষের জমি বাড়েনি। এখনই বিকল্প চাষকে তুলে ধরা জরুরি। তাতে উৎপাদনের সঙ্গে কৃষকদের আয় বৃদ্ধির সম্ভাবনা প্রবল।’’ প্রদর্শনীর উদ্বোধনে দফতরের মন্ত্রী অরূপ রায় ও পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার উপস্থিত ছিলেন।

বিশেষ প্রযুক্তিতে টিসু কালচারের মাধ্যমে কৃষি উৎপাদনে বৈচিত্র আনার পথে অনেকদিন ধরেই হাঁটছে রাজ্য। বিভিন্ন শস্যের উৎপাদন বাড়িয়ে বাড়াতে চাইছে রফতানি। নদিয়ার আয়েশপুরে উদ্যানপালন দফতরের বন্ধ থাকা গবেষণাগারকে সক্রিয় করে টিসু কালচার শুরু হয়েছে। দফতরের দাবি, বিকল্প চাষের এই ব্যবস্থায় নিযুক্ত কৃষক-শ্রমিকদের মধ্যে ৯০% মহিলা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farming agriculture West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE