Advertisement
০৩ মে ২০২৪
India-UK

পরিবেশবান্ধব প্রকল্পে রাজ্যের পাশে ব্রিটেন

কলকাতা সফরে এসে বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য যৌথ পাঠ্যক্রম চালু ও বিশেষ কেন্দ্র গড়ার কথা জানালেন ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টন।

An image of Nigel Huddleston

ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টন। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ০৮:৪৩
Share: Save:

দ্বিপাক্ষিক বাণিজ্য ও পরিবেশ ভারসাম্য রক্ষায় যৌথ উদ্যোগের বার্তা দিয়েছে ভারত ও ব্রিটেন। সেই লক্ষ্যে কলকাতা সফরে এসে বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে দক্ষ মানবসম্পদ তৈরির জন্য যৌথ পাঠ্যক্রম চালু ও বিশেষ কেন্দ্র গড়ার কথা জানালেন ব্রিটেনের বাণিজ্যমন্ত্রী নাইজেল হাডলস্টন। প্রতিশ্রুতি দিলেন, নভেম্বরে বিশ্ব বঙ্গ শিল্প সম্মেলনে আসার। মুখ্যমন্ত্রীর উপদেষ্টা ও প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্রের সঙ্গে দেখা করার পরে টুইটে তাঁর দাবি, রাজ্যের অগ্রগতিতে শামিল হবে ব্রিটেন। পাল্টা টুইটে তাঁকে স্বাগত জানিয়ে অমিত দিয়েছেন ব্রিটেনকে পাশে নিয়ে চলার বার্তা।

হাডলস্টনের সফরের মধ্যেই মঙ্গলবার সে দেশের রয়্যাল ইনস্টিটিউট অব চার্টার্ড সার্ভেয়র্সের সঙ্গে মউ সই করে রাজ্যের কারিগরি শিক্ষা দফতর। পরে সংশ্লিষ্ট সচিবঅনুপ আগরওয়াল বলেন, চুক্তির মূল লক্ষ্য কারিগরি শিক্ষার পাঠক্রমে ব্রিটেনের পরিবেশবান্ধব নির্মাণের বিষয়গুলি অন্তর্ভূক্ত করা। তৈরি হচ্ছে ‘ইন্টেলিজেন্ট মোবিলিটি স্কিল সেন্টার’ গড়ার রূপরেখাও। কলকাতার ব্রিটিশ ডেপুটি হাইকমিশনের দাবি, বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে নতুন উদ্ভাবন, লগ্নি ও কাজের সুযোগ তৈরিতে ইন্ধন জোগাবে এই কেন্দ্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India UK Environment Bilateral Relation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE