Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

ডিজেলের হোম ডেলিভারি দিচ্ছে ইন্ডিয়ান অয়েল

সংবাদ সংস্থা
চেন্নাই ০৩ জানুয়ারি ২০১৯ ১৫:৫২
এই গাড়িটি করেই চেন্নাইতে ডিজেলের হোম ডেলিভারি করা হচ্ছে। ছবি: ফেসবুক।

এই গাড়িটি করেই চেন্নাইতে ডিজেলের হোম ডেলিভারি করা হচ্ছে। ছবি: ফেসবুক।

গাড়ির তেল শেষ হয়ে গেলে আর চিন্তা নেই! বাড়িতে বসেই হোম ডেলিভারির মাধ্যমে এ বার থেকে মানুষ জ্বালানি পেয়ে যাবেন। কিছু মাস আগেই এমন ঘোষণা করা হয়েছিল দেশের বৃহত্তম পেট্রোলিয়াম কোম্পানি ইন্ডিয়ান অয়েলের তরফে। বিশেষ এই হোম ডেলিভারি ব্যবস্থার নাম ‘ডোরস্টেপ ডেলিভারি অব ফুয়েল’। গত মার্চেই মহারাষ্ট্রের পুণে থেকে বিশেষ এই ব্যবস্থার শুরু করে ইন্ডিয়ান অয়েল। আর এখন চেন্নাইয়ের মানুষজনও বাড়ি বসে অর্ডার করলেই পেয়ে যেতে পারেন জ্বালানি।

সংস্থার তরফে জানানো হয়েছে যে, এই মুহূর্তে তাদের পক্ষে পেট্রল সরবরাহ করা সম্ভব হচ্ছে না। তাই পুণে এবং চেন্নাই দুই শহরের মানুষজন কেবল ডিজেলই পাচ্ছেন। তেল ট্যাঙ্কার-সহ একটি গাড়ি করেই পুণে এবং চেন্নাইতে হোম ডেলিভারি করা হচ্ছে জ্বালানি। ইন্টারনেটেও এসেছে সেই গাড়ির একটি ছবি।

বাণিজ্যিক গাড়িগুলি এই হোম ডেলিভারি ব্যবস্থার মাধ্যমে উপকৃত হবেন বলে আশা করা হচ্ছে সংস্থার তরফে। শুধু তা-ই নয়। প্রত্যন্ত এলাকায় যেখানে তেলের চাহিদায় মানুষের পেট্রল পাম্প অবধি ছুটে যাওয়া দুষ্কর, সুবিধা হবে সেই সব অঞ্চলের মানুষজনেরও।

Advertisement

আরও পড়ুন: ডলারের ঢেউয়ে বেসামাল বন্দর

কিন্তু হঠাৎ জ্বালানির প্রয়োজন পড়লে মানুষজন অর্ডার কী ভাবে দেবেন?

একটি মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমেই ঘরে বসে অর্ডার দিতে পারবেন সাধারণ মানুষ। তবে সংস্থার তরফে জানানো হয়েছে যে, কমপক্ষে ২০০ লিটার জ্বালানি অর্ডার করতে হবে। আর যে সমস্ত গ্রাহকরা ২৫০০ লিটারের বেশি জ্বালানি অর্ডার করতে চান, তাঁদের কাছে পেসো লাইসেন্স থাকতে হবে।

আরও পড়ুন: ভাল চা চাউর হতেই দরের ছেঁকা পকেটে

যেহেতু ডিজেলের তুলনায় পেট্রল বেশি দাহ্য, তা-ই নিরাপত্তার দিকটি সুনিশ্চিত করতে এখনও অবধি পেট্রলের হোম ডেলিভারি সিস্টেম চালু করতে চাইছেন বলে জানানো হয়েছে ইন্ডিয়ান অয়েল কর্তৃপক্ষের তরফে। অগ্নি নির্বাপক যন্ত্র-সহ বিরাট নিরাপত্তায় মুড়ে পরবর্তী কালে বাড়িতে বাড়িতে পেট্রলের সুবিধাও দেওয়া হবে বলে সংস্থার তরফে আরও জানানো হয়েছে।

যে ট্রাকগুলি করে ডিজেলের হোম ডেলিভারি করা হচ্ছে, সেগুলিতে একবারে ৬০০০ লিটার ডিজেল ধারণ করার ক্ষমতা রয়েছে। মূলত বাণিজ্যিক গ্রাহকদের সুবিধা দিতেই এি ব্যবস্থার পরিকল্পনা করা হয়েছে ইন্ডিয়ান অয়েলের তরফে।

(গাড়ি থেকে বাড়ি, সোনা থেকে শেয়ার, বিমা থেকে মিউচুয়াল ফান্ড - বিনিয়োগের সাতকাহন আমাদেরব্যবসাবিভাগে।)

আরও পড়ুন

Advertisement