Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Indian Oil Corporation: তেলের নিচু দরে শ্রীলঙ্কায় চাপে আইওসি

সংবাদ সংস্থা
কলম্বো ১৯ অক্টোবর ২০২১ ০৫:৪৪
ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

দেশে জ্বালানির আকাশছোঁয়া দাম নিয়ে কেন্দ্রের উদ্দেশে বিরোধীদের তোপ অব্যাহত। এরই মধ্যে প্রতিবেশী দেশ শ্রীলঙ্কায় সরকার পেট্রল-ডিজ়েলের দাম আটকে রাখায় চাপে ইন্ডিয়ান অয়েলের শাখা সংস্থা লঙ্কা আইওসি। সরকারের কাছে জ্বালানির দাম বৃদ্ধির আর্জি জানিয়েছে তারা। সংস্থার দাবি, না হলে গুনতে হচ্ছে ক্ষতি।

চার মাস আগেও আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের দাম ছিল ব্যারেল প্রতি ৬৫ ডলার। তা এখন ৮৪-৮৫ ডলারের মধ্যে ঘোরাফেরা করছে। শ্রীলঙ্কায় এই সময়ের মধ্যে রান্নার গ্যাস ও বিভিন্ন নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম বাড়লেও পেট্রল-ডিজ়েলের দাম না বাড়ানোর ব্যাপারে অনড় কলম্বো। লঙ্কা আইওসির ম্যানেজিং ডিরেক্টর মনোজ গুপ্ত জানিয়েছেন, পেট্রল লিটার পিছু ২০ টাকা এবং ডিজ়েল ৩০ টাকা বাড়ানোর ব্যাপারে অনুমতি চেয়ে সরকারের কাছে আবেদন জানিয়েছেন তাঁরা। একই আর্জি জানিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা সিলন পেট্রোলিয়াম কর্পোরেশনও (সিপিসি)।

২০০২ সাল থেকে লঙ্কা আইওসি শ্রীলঙ্কায় ব্যবসা করছে। সেখানে ২০০টিরও বেশি পেট্রল পাম্প রয়েছে তাদের। দেশের জ্বালানির বাজারের প্রায় ১২% রয়েছে সংস্থার হাতে। তবে তেলের অবস্থা নিয়ে শ্রীলঙ্কাও যে বিশেষ স্বস্তিতে আছে এমনটা নয়। তারা পশ্চিম এশিয়া থেকে অশোধিত তেল কিনে সিঙ্গাপুরে শোধন করে। কিন্তু শ্রীলঙ্কার বিদেশি মুদ্রা ভান্ডারের অবস্থা ভাল নয়। অশোধিত তেলের দাম চোকাতে ভারতের থেকে ৫০ কোটি ডলার ধার চেয়েছে তারা।

Advertisement

আরও পড়ুন

Advertisement