• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অগস্টে দেশের শিল্পোৎপাদন কমল ১.১ শতাংশ, গাড়ি শিল্পের ধাক্কাই সবচেয়ে বেশি

Industrial Production declined
অগস্টে কমল শিল্পোৎপাদন সূচক। ফাইল চিত্র

গত বছর অগস্টের তুলনায় এ বছর অগস্টে দেশের শিল্পোৎপাদন সূচক নামল ১ শতাংশের বেশি। গাড়ি শিল্পে দীর্ঘ মন্দা সত্ত্বেও, জানুয়ারি থেকে জুলাই— বছরের প্রথম ৬ মাসে কিন্তু শিল্পোৎপাদন সূচক গত বছরের তুলনায় বেশি ছিল। অগস্টে তা কমল ১.১ শতাংশ। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পরিসংখ্যান ও কর্মসূচি রূপায়ণ মন্ত্রকের দেওয়া এক প্রেস বিবৃতিতে এই তথ্য উঠে এসেছে।

দেশে এখন শিল্পোৎপাদন সূচক তৈরি হয় ২০১১-১২কে ভিত্তিবর্ষ ধরে। অর্থাৎ ওই বছরের উৎপাদনকে ১০০ ধরে নিয়ে পরবর্তী সময়ের উৎপাদন সূচক দেওয়া হয়। সেই হিসেবে গত বছর অগস্টে উৎপাদন সূচক ছিল ১২৮.০। এ বছর অগস্টে তা নেমে এসেছে ১২৬.৬-এ। খনি (মাইনিং), উৎপাদন শিল্প (ম্যানুফ্যাকচারিং) এবং বিদ্যুত্ (ইলেকট্রিসিটি)— এই তিন শিল্প ক্ষেত্রের আলাদা আলাদা হিসেবও দিয়েছে মন্ত্রক।

খনি শিল্পে সূচক সামান্য বেড়েছে। গত বছর অগস্টে ছিল ৯২.০। এ বার ৯২.১। উৎপাদন শিল্পে গত বছর অগস্টের সূচক ছিল ১৩০.৬। এ বার ১.২ শতাংশ কমে হল ১২৯.০। বিদ্যুতে ১৬৭.২ থেকে, ০.৯ শতাংশ কমে হয়েছে ১৬৫.৭।

আরও পড়ুন:দুশ্চিন্তা বাড়াচ্ছে মূল্যবৃদ্ধি
আরও পড়ুন:আজ ফের বৈঠক, সংগঠন অনড় ২০% বোনাসের দাবিতে, বহাল প্রশ্নও

উৎপাদন সূচক সবচেয়ে বেশি নেমেছে যাত্রিবাহী ও পণ্যবাহী গাড়ি শিল্পে। কমেছে বস্ত্র, চর্ম, কাগজ, রাসায়নিক, রবার, আসবাবপত্র ইত্যাদির উৎপাদনও। 

গত অর্থবর্ষের প্রথম পাঁচ মাস (এপ্রিল-অগস্ট) মিলিয়ে শিল্পোৎপাদন সূচকের বৃদ্ধির হার ছিল ৫.৩ শতাংশ। এ বছরের প্রথম পাঁচ মাসে সেই হার নেমে এসেছে ২.৪ শতাংশে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন