Advertisement
১৬ জুলাই ২০২৪
Inflation rate

সার্বিক মূল্যবৃদ্ধি মাথা নামাল উঁচু ভিতের নিরিখে

রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণনীতি তৈরির ক্ষেত্রে খুচরো বাজারের জিনিসপত্রের দামকেই গুরুত্ব দেয়। যা গত মাসে ছিল ৬.৫২%। তিন মাসের সর্বোচ্চ। শীর্ষ ব্যাঙ্কের সহনসীমার (৬%) চেয়ে বেশি।

A Photograph representing different kind of vegetables in a market

গত মাসে আনাজের দাম যথাক্রমে ২৬.৪৮% কমেছে। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১২
Share: Save:

দেশের খুচরো বাজারের মূল্যবৃদ্ধির হার জানুয়ারিতে কার্যত অপ্রত্যাশিত ভাবেই বেড়েছে। কিন্তু তার উল্টো পথে হেঁটে সার্বিক মূল্যবৃদ্ধির হার কমল। ডিসেম্বরের ৪.৯৫% থেকে কমে জানুয়ারিতে তা দাঁড়িয়েছে ৪.৭৩%। ২০২২ সালের জানুয়ারিতে যা ১৩.৬৮% ছিল। এই নিয়ে টানা আট মাস পাইকারি বাজারের মূল্যসূচক মাথা নামাল। বিশেষজ্ঞদের বক্তব্য, এক বছর আগের উঁচু ভিতের নিরিখেই এ বারের হারকে কম দেখাচ্ছে। তা ছাড়া খুচরোর মতো পাইকারি বাজারেও খাদ্যপণ্যের দাম বেড়েছে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, রিজ়ার্ভ ব্যাঙ্ক ঋণনীতি তৈরির ক্ষেত্রে খুচরো বাজারের জিনিসপত্রের দামকেই গুরুত্ব দেয়। যা গত মাসে ছিল ৬.৫২%। তিন মাসের সর্বোচ্চ। শীর্ষ ব্যাঙ্কের সহনসীমার (৬%) চেয়ে বেশি। ফলে এপ্রিলের ঋণনীতিতে কৌশল বদলের বিশেষ সম্ভাবনা নেই। তা ছাড়া সামনেই গরমকাল। ইদানীং আনাজের দাম নিয়ন্ত্রণে থাকলেও এর পর সেই দর মাথাচাড়া দেওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বাণিজ্য ও শিল্প মন্ত্রক জানিয়েছে, সার্বিক মূল্যবৃদ্ধি কমার ক্ষেত্রে প্রধান ভূমিকা খনিজ তেল, রাসায়নিক, বস্ত্র, অশোধিত তেল ও প্রাকৃতিক গ্যাসের। গত মাসে আনাজ ও তৈলবীজের দাম যথাক্রমে ২৬.৪৮% এবং ৪.২২% কমেছে। নেমেছে জ্বালানি ও বিদ্যুতের সূচক। কিন্তু উদ্বেগ বাড়িয়ে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির হার সামগ্রিক ভাবে চড়েছে ২.৩৮ শতাংশে। যা এক বছর আগে সরাসরি ১.২৫% কমেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Inflation rate Retail Inflation Vegetable Price
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE