Advertisement
০৮ মে ২০২৪
Indian Oil Corporation

IOC: হাইড্রোজেনে জোর, গাঁটছড়া ইন্ডিয়ান অয়েলের

মথুরা শোধনাগারে দেশে প্রথম সৌর ও বায়ু বিদ্যুৎ থেকে গ্রিন হাইড্রোজেন উৎপাদন কেন্দ্র তৈরির কথা গত বছর জানিয়েছিল আইওসি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ০৮:০৬
Share: Save:

জ্বালানির বিপুল আমদানির খরচ ও জীবাশ্ম জ্বালানির দূষণ কমাতে অন্যান্য বিকল্প জ্বালানির পাশাপাশি হাইড্রোজেনের ব্যবহার নিয়ে ভারত-সহ বিশ্বে চর্চা শুরু হয়েছে। বেসরকারি ক্ষেত্রে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের পাশাপাশি রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েলও (আইওসি) এই গ্যাস উৎপাদনের কথা বলেছে। গ্রিন হাইড্রোজেনের ব্যবসার ভবিষ্যৎ ভিত মজবুত করতে সে পথে আরও একধাপ এগোল আইওসি। এ জন্য ইঞ্জিনিয়ারিং ও নির্মাণ সংস্থা লার্সেন অ্যান্ড টুব্রো (এলঅ্যান্ডটি) এবং বিকল্প শক্তি সংস্থা রিনিউ পাওয়ারের সঙ্গে গাঁটছড়া বাঁধল তারা। পাশাপাশি গ্রিন হাইড্রোজেন উৎপাদনের অন্যতম যন্ত্র (ইলেক্ট্রোলাইজ়ার) যৌথ ভাবে তৈরি ও বিক্রির জন্য আলাদা চুক্তি করেছে ইন্ডিয়ান অয়েল এবং এলঅ্যান্ডটি।

মথুরা শোধনাগারে দেশে প্রথম সৌর ও বায়ু বিদ্যুৎ থেকে গ্রিন হাইড্রোজেন উৎপাদন কেন্দ্র তৈরির কথা গত বছর জানিয়েছিল আইওসি। তাদের দাবি, তিনটি সংস্থার এই গাঁটছড়ায় হাইড্রোজেন ব্যবসা দক্ষ ভাবে পরিচালনা করতে সহায়ক হবে। ইস্পাত, শোধনাগার, সার কারখানার মতো ক্ষেত্রে এখন প্রাকৃতিক গ্যাস থেকে তৈরি গ্রে হাইড্রোজেন ব্যবহার হয়। আইওসি-র সিএমডি শ্রীকান্ত মাধব বৈদ্য জানান, মথুরা ও পানিপথে গ্রিন হাইড্রোজেন প্রকল্পই গাঁটছড়ার লক্ষ্য। পরে অন্যান্য প্রকল্প দেখা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Oil Corporation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE