Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Health Insurance Policy

সহজ হচ্ছে স্বাস্থ্য বিমার খুঁটিনাটি বোঝার রাস্তা

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পলিসির নথিতে বিমার শর্তগুলি আইনি ভাষায় লেখা থাকে। যা সাধারণের পক্ষে বহু ক্ষেত্রেই বোঝা কঠিন। সকলে সহজে বুঝবেন, এমন ভাবে সিআইএসে শর্ত লিখতে হবে।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২৩ ০৪:৫৬
Share: Save:

স্বাস্থ্য বিমা প্রকল্প কেনার সময় তার সুবিধা-অসুবিধা গ্রাহকের বুঝে নেওয়া জরুরি। কিন্তু অনেকের অভিযোগ, সব তথ্য ঠিক মতো জানানোই হয়নি তাঁদের। একাংশ আবার তা জানতেও চান না। ফলে প্রয়োজনের সময় বিমার টাকা না পেয়ে হয়রান হন বহু মানুষ। সেই সমস্যা মেটাতেই এ বার পলিসির খুঁটিনাটি তথ্য এমন ভাবে গ্রাহককে জানানোর নিয়ম আনছে নিয়ন্ত্রক আইআরডিএআই, যাতে কোথাও লুকোচুরি না থাকে। প্রতিটি শর্ত বোঝা যায়। বিমা করার প্রক্রিয়াটা হয় স্বচ্ছ।

সোমবার আইআরডিএআই-র নির্দেশে বলেছে, গ্রাহকদের সংশোধিত তথ্য জানানোর নথি বা কাস্টমার ইনফর্মেশন শিট (সিআইএস) দিতে হবে বিমা সংস্থাগুলিকে। প্রকল্পের তথ্য সহজবোধ্য ভাবে লেখা থাকতে হবে তাতে। জানুয়ারি থেকেই তা কার্যকর।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পলিসির নথিতে বিমার শর্তগুলি আইনি ভাষায় লেখা থাকে। যা সাধারণের পক্ষে বহু ক্ষেত্রেই বোঝা কঠিন। সকলে সহজে বুঝবেন, এমন ভাবে সিআইএসে শর্ত লিখতে হবে। নিয়ন্ত্রক বলেছে, বহু ক্ষেত্রে গ্রাহকেরা যে অভিযোগ করেন, তার মূলে থাকে পলিসির শর্ত নিয়ে গ্রাহক ও বিমা সংস্থাগুলির মধ্যে ভুল বোঝাবুঝি। সেটাই দূর করার চেষ্টা হচ্ছে নতুন পদ্ধতিতে।

সিআইএসে লেখা থাকতে হবে— স্বাস্থ্য বিমা প্রকল্পের নাম, বিমার ধরন, তার অঙ্ক, কোন ক্ষেত্রে কত টাকা মিলবে, কী কী সুবিধা আছে, কোন সুবিধা নেই বা পলিসি কেনার কত দিন পর থেকে বিমা দাবি করা যাবে ইত্যাদি। বিমার টাকা ‘ক্লেম’ করা ও অভিযোগ জানানোর প্রক্রিয়াও জানাতে হবে সেখানে। আইআরডিএআই বলেছে, গ্রাহক চাইলে তাঁর জানা ভাষাতেই সিআইএস তৈরি করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health Insurance IRDAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE