• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফেসবুক-সহ চার বিদেশি সংস্থার পর এ বার রিলায়্যান্স জিয়ো-তে বিনিয়োগ করল কেকেআর

reliance jio and KKR
- ফাইল ছবি।

ফেসবুক-সহ বিশ্বের চার-চারটি নামজাদা সংস্থার পর এ বার আরও একটি বিদেশি সংস্থা মোটা অঙ্কের পুঁজি বিনিয়োগ করছে শিল্পপতি মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) জিয়ো প্ল্যাটফর্মে। মুকেশের জিয়োয় মোট ১১ হাজার ৩৬৭ কোটি টাকার বিনিয়োগ করছে বেসরকারি ইক্যুইটি সংস্থা কেকেআর।

শুক্রবার রিলায়্যান্স জিয়োর তরফে এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। এই বিনিয়োগের ফলে আরআইএলের ২.৩২ শতাংশ শেয়ারের মালিকানা পাবে কেকেআর। এর আগে জিয়োয় বিনিয়োগ করেছিল ফেসবুক, সিলভার লেক, ভিস্টা ইক্যুইটি পার্টনার্স ও জেনারেল অ্যাটলান্টিকের মতো নামজাদা বিদেশি সংস্থাগুলি।

আরআইএলের তরফে এও জানানো হয়েছে, এশিয়ার আর কোনও সংস্থায় এর আগে এই পরিমাণে বিনিয়োগ করেনি কেকেআর।

এই পাঁচটি বিদেশি সংস্থার পুঁজি বিনিয়োগের দৌলতে আরআইএলের জিও প্ল্যাটফর্মে বিনিয়োগের মোট পরিমাণ গিয়ে দাঁড়াল ৭৮ হাজার ৫৬২ কোটি টাকায়। আরআইএলের টেলিকম ব্যবসাটা হয় মূলত তার অধীনস্থ সংস্থা রিলায়্যান্স জিয়ো ইনফোকমের মাধ্যমে। ভারতে যার গ্রাহক-সংখ্যা সর্বাধিক। এই মুহূর্তে ৩৮ কোটি ৮০ লক্ষ গ্রাহক রয়েছে রিলায়্যান্স জিয়ো ইনফোকমের।

আরও পড়ুন: আমপানের মোকাবিলায় ফোনে মমতাকে সহযোগিতার আশ্বাস অমিতের

আরও পড়ুন: অর্থনীতি চাঙ্গা করতে ফের রেপো রেট কমাল রিজার্ভ ব্যাঙ্ক​

আরআইএলের চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর মুকেশ অম্বানী এ দিন এক বিবৃতিতে বলেছেন, ‘‘ভারতে একটা ডিজিটাল সমাজ গড়ে তোলার যে লক্ষ্য রয়েছে আমাদের, সেই একই লক্ষ্য বেসরকারি ইক্যুইটি সংস্থা কেকেআর-এরও। এ ক্ষেত্রে কেকেআর-এর বহু অভিজ্ঞতা রয়েছে আর ভারতের ব্যাপারে তাদের আগ্রহও অনেক দিনের। বিশ্ব জুড়ে কেকেআর-এর প্ল্যাটফর্ম, তাদের শিল্প পরিচালনার অভিজ্ঞতা ও দক্ষতাকে আমরা এ বার কাজে লাগাতে চাই জিয়োর আরও সম্প্রসারণের জন্য।’’

গত ১৮ মে বিদেশি সংস্থা জেনারেল অ্যাটলান্টিক জানিয়েছিল, তারা ৬ হাজার ৫৯৮ কোটি ৩৮ লক্ষ টাকায় জিয়োর ১.৩৪ শতাংশ শেয়ার কিনছে। আর ভিস্টা ইক্যুইটি পার্টনার্স গত ৮ মে জানিয়েছে, তারা ১১ হাজার ৩৬৭ কোটি টাকায় কিনছে জিয়োর ২.৩২ শতাংশ শেয়ার। তার আগে বেসরকারি মার্কিন ইক্যুইটি সংস্থা সিলভার লেক ঘোষণা করে, তারা জিয়োর ১.১৫ শতাংশ শেয়ার কিনছে ৫ হাজার ৬৫৫ কোটি ৭৫ লক্ষ টাকায়। আর গত ২২ এপ্রিল ফেসবুক জানায়, তারা রিলায়্যান্স জিয়োর ৯.৯৯ শতাংশ শেয়ার কিনছে ৫৭০ কোটি ডলারে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন