×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৬ মে ২০২১ ই-পেপার

মিলল স্লট, ফের চালু লন্ডনের সরাসরি উড়ান

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৪ সেপ্টেম্বর ২০২০ ০২:৩৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নির্দিষ্ট স্লট পাওয়া যাওয়ায় আবার শুরু হল কলকাতা-লন্ডন সরাসরি উড়ান। এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, হিথরো বিমানবন্দর এই সরাসরি উড়ানের উপরে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে। ফলে বুধবার গভীর রাতে লন্ডন থেকে সরাসরি উড়ান নেমেছে কলকাতায়। তাতে এসেছেন ২৮ জন যাত্রী। আজ, বৃহস্পতিবার ভোরে ৬২ জনকে নিয়ে সেটির উড়ে যাওয়ার কথা। আগামী শনিবার, ২৬ সেপ্টেম্বর রাতে আবার সরাসরি উড়ান নামবে কলকাতায়। পরের দিন ভোরে উড়ে যাবে সেটি। কিন্তু পরিষেবা শুরু হওয়ার পরপরই আচমকা এই স্লট বাতিলের পিছনে কেন্দ্রীয় সরকার বা এয়ার ইন্ডিয়ার কোনও গাফিলতি ছিল কি না, সেই প্রশ্ন উঠেছে। এ ভাবে স্লট দিয়ে আবার তা বাতিলের উদাহরণ প্রায় নেই বললেই চলে। তা হলে কেন স্লট দিয়েও বাতিল করা হল, সে ব্যাপারে উড়ান সংস্থার প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তবে বিমান মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে, ভারতের সঙ্গে ইংল্যান্ডের যতগুলি সরাসরি উড়ান চালানোর চুক্তি ছিল, সম্ভবত কলকাতার উড়ান চালু করার সময়ে সেই সংখ্যা ছাড়িয়ে যায়। হিথরো নয়, সেই দেশের বিমান পরিবহণ নিয়ন্ত্রণ সংস্থা সিভিল এভিয়েশন অথরিটি নিষেধাজ্ঞা জারি করে। এর পরে বিমান মন্ত্রক এবং এয়ার ইন্ডিয়ার শীর্ষ মহল থেকে ইংল্যান্ডের বিমান মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করে এই সরাসরি উড়ানের অনুমতি আদায় করে নেওয়া হয়।

বন্দে ভারতের অধীনে এই উড়ান চালু হয়েছিল গত ১৬ সেপ্টেম্বর, বুধবার। ওই রাতে বিমানটি সরাসরি লন্ডন থেকে কলকাতায় নেমেছিল। কিন্তু ফেরার সময়ে স্লট নিয়ে সমস্যা দেখা দেয়। তাই ১৭ সেপ্টেম্বর, বৃহস্পতিবার ভোরে সরাসরি লন্ডন যাওয়ার বদলে সেটি প্রায় চার ঘণ্টা দেরিতে দিল্লি উড়ে যায়।

Advertisement

আরও পড়ুন: মণ্ডপ কতটা খোলামেলা হবে, সংশয়ে পুজো উদ্যোক্তারা

ঠিক হয়েছিল, সপ্তাহে প্রতি বুধ এবং শনিবার রাতে কলকাতায় আসবে উড়ান। বৃহস্পতি এবং রবিবার ভোরে উড়ে যাবে লন্ডনে। কিন্তু স্লট না-পাওয়ায় পরের উড়ান মুম্বই হয়ে ঘুরিয়ে দেওয়া হয়। সেই মতো গত ২০ সেপ্টেম্বর, রবিবার সকালে লন্ডন থেকে মুম্বই ঘুরে যাত্রীরা নামেন কলকাতায়। ওই দিনই কলকাতা থেকে যাত্রীদের নিয়ে মুম্বই ঘুরে লন্ডন উড়ে যায় বিমান।

আরও পড়ুন: আধ ঘণ্টা পিছোতে পারে শেষ মেট্রোর সময়

লকাতা-লন্ডন সরাসরি উড়ানের স্লট পাওয়া পর্যন্ত মুম্বই ঘুরেই বিমান যাতায়াত করবে বলে প্রাথমিক ভাবে স্থির হয়েছিল। কিন্তু মঙ্গলবার রাতে স্লট পাওয়ার খবর আসে। তার পরেই আবার সরাসরি উড়ান চালুর বিষয়টি ঠিক হয়।

আরও পড়ুন: স্বাস্থ্য কমিশনের কাঠগড়ায় দুই বেসরকারি হাসপাতাল

বিমান মন্ত্রক সূত্রের খবর, মঙ্গলবার মুম্বই থেকে যে বিমান যাত্রীদের নিয়ে লন্ডন গিয়েছে, সেটিই বুধবার রাতে এসেছে কলকাতায়। আজ সেটি লন্ডন উড়ে গিয়ে দিল্লি ফিরে আসবে। আগামী রবিবার এই বিমানটি মুম্বই থেকে লন্ডন গিয়ে কলকাতায় এলেও, কলকাতা থেকে ফিরতি পথে লন্ডন গিয়ে সেটি এসে নামবে বেঙ্গালুরুতে।

এয়ার ইন্ডিয়া সূত্রের খবর, এই দফায় ২৪ অক্টোবর পর্যন্ত সপ্তাহে দু’দিন সরাসরি কলকাতা-লন্ডন উড়ান চলার কথা। রাজনৈতিক মহলের আশা, এই উড়ানে যদি পর্যাপ্ত যাত্রী পাওয়া যায়, তা হলে ভবিষ্যতে আন্তর্জাতিক যাত্রী পরিষেবা শুরু হলে এই উড়ান বহাল রাখতে পারে এয়ার ইন্ডিয়া। ২০১৬ সালে শেষ বার কলকাতা থেকে সরাসরি লন্ডনের উড়ান চালিয়েছিল ব্রিটিশ এয়ারওয়েজ। তার পর থেকে দীর্ঘ বছর কলকাতা থেকে সরাসরি ইউরোপেরই উড়ান ছিল না।

২০১১ সালের পর থেকে বহু বার কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর কথা বলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু বাস্তবে তা সম্ভব হয়নি। এখন বন্দে ভারত প্রকল্পে এই উড়ান চালু হওয়ায় রাজ্য সরকারও খুশি।

বিমান মন্ত্রকের একটি সূত্র অবশ্য জানিয়েছে, অক্টোবরের শুরুতে প্রথম দু’টি উড়ান নিয়ে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ নিশ্চিত। কিন্তু এই উড়ানে যাত্রী কেমন পাওয়া যাচ্ছে, তার উপরেই সরাসরি উড়ান চালিয়ে যাওয়ার বিষয়টি নির্ভর করবে।

Advertisement