Advertisement
০৩ মে ২০২৪
ITR filing last date

২০২২-’২৩ অর্থবর্ষের বিলম্বিত আয়কর রিটার্ন জমা করার শেষ দিন কবে? জমা না দিলে কী হবে?

যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে পারেননি তাঁরা কী আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না? কী পদক্ষেপ করা হবে তাঁদের ক্ষেত্রে?

Last date of filing ITR for the financial year 2022-23

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ১২:৫৬
Share: Save:

২০২২-’২৩ আর্থিক বছরের মূল আয়কর জমা দেওয়ার শেষ তারিখ ছিল ৩১ জুলাই। তবে যাঁরা এই নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিল করতে পারেননি তাঁরা কি আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না? কী পদক্ষেপ করা হবে তাঁদের ক্ষেত্রে?

যাঁরা নির্ধারিত সময়ের মধ্যে আয়কর রিটার্ন জমা করতে পারেননি, তাঁরা ৩১ ডিসেম্বর পর্যন্ত বিলম্বিত আয়কর জমা করতে পারবেন আয়কর আইনের ধরা ১৩৯(৪) অনুযায়ী। কিন্তু তার জন্য তাঁকে ২৩৪এফ ধরা অনুযায়ী জরিমানা দিতে হবে। সেই পরিমাণ কত?

• যদি সেই ব্যক্তির মোট আয় বছরে পাঁচ লক্ষ টাকার বেশি হয়, তা হলে তাঁকে দিতে হবে ৫ হাজার টাকা জরিমানা।

• যদি সেই ব্যক্তির মোট আয় বছরে ৫ লক্ষ টাকার কম হয়, তা হলে তাঁকে ১ হাজার টাকা জরিমানা দিতে হবে।

• আর যদি সেই ব্যক্তির মোট আয় যদি বছরে আড়াই লক্ষ টাকার কম হয়, তা হলে তাঁকে কোনও জরিমানা দিতে হবে না।

তবে জেনে রাখা ভাল, নির্ধারিত সময় যাঁরা আয়কর রিটার্ন জমা করেননি, তাঁরা বিভিন্ন কর ছাড়ের সুবিধা না-ও পেতে পারেন (যেমন ১০এ, ১০বি, ৮০-আই এ,৮০-আই বি,৮০- আই সি, ৮০- আই ডি, ৮০- আই ই)। এ ছাড়া ব্যাবসা ও মূলধনী লোকসান আগামী বছরে স্থানান্তর করতে পারবেন না। সে ক্ষেত্রে ট্যাক্স লায়াবিলিটি বৃদ্ধি পাবে। এর জেরে আয়করের পরিমাণ বেড়ে যাবে। দেরিতে আইটিআর ফাইল করলে জরিমানার পাশাপাশি সুদও দিতে হতে পারে যদি মোট আয়করের পরিমাণ ১০ হাজারের বেশি হয়। আয়কর আইনের ২৩৪এ , ২৩৪বি, ২৩৪সি ধারা অনুযায়ী, মোট আয়করের উপর প্রতি মাসে এক শতাংশ হারে সুদ ধার্য করা হবে। এমনকি মাসের এক দিন পর পূর্ণ মাস হিসেবেই গণনা করা হবে।

উদাহরণস্বরূপ যদি এক জন করদাতা ৩ নভেম্বর বিলম্বিত আইটিআর ফাইল করেন, তা হলে বিলম্বটি ৩ মাস এবং ৩ দিনের হবে। সে ক্ষেত্রে কিন্তু ওই করদাতাকে মোট চার মাসের জন্য সুদ দিতে হবে।

এ ছাড়া, যাঁরা বিলম্বিত আইটিআর ফাইল করবেন, তাঁরা আইটিআর-এ রিফান্ডের দাবিতে কোনও সুদ পাবেন না।

তবে মাথায় রাখা উচিত যদি বার্ষিক আয় আড়াই লক্ষ টাকার বেশি হলে রিটার্ন দাখিল করা বাধ্যতামূলক। রিটার্ন না দাখিল করলে আয়কর দফতর নোটিসও পাঠাতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ITR Income Tax Return Income Tax
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE