Advertisement
১৩ জুলাই ২০২৪
Tech News

‘আত্মনির্ভর’, সব দেশীয় অ্যাপের খোঁজ দিতে প্লে স্টোরে নয়া প্ল্যাটফর্ম

এর মধ্যেই পাওয়া যাবে সব ভারতীয় অ্যাপের খোঁজ। বলা যেতে পারে, এটি বিভিন্ন দেশীয় অ্যাপের প্ল্যাটফর্ম।

আত্মনির্ভর অ্যাপ।

আত্মনির্ভর অ্যাপ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ নভেম্বর ২০২০ ১৫:৪৭
Share: Save:

এই বছরের শুরুর দিকে লঞ্চ করেছিল ‘মিত্রোঁ’ নামে মোবাইল অ্যাপ। চিনা অ্যাপ বর্জনের হিড়িকে ভালই সাড়া ফেলে ছোট দৈর্ঘ্যের ভিডিয়ো তৈরির এই ভারতীয় অ্যাপ। ‘মিত্রোঁ’ অ্যাপের নির্মাণকারী সংস্থা এ বার আরও একটি অ্যাপ নিয়ে এল। এটির নাম দেওয়া হয়েছে— ‘আত্মনির্ভর’। এই অ্যাপের বৈশিষ্ট্য হচ্ছে, এর মধ্যেই পাওয়া যাবে সব ভারতীয় অ্যাপের খোঁজ। বলা যেতে পারে, এটি বিভিন্ন দেশীয় অ্যাপের প্ল্যাটফর্ম।

এ বছরই ‘আত্মনির্ভর ভারত’ গড়ার ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার পর থেকেই বিভিন্ন ব্যাপারে আত্মনির্ভরতার বিষয়টি নিয়ে চর্চা হয়েছে বিস্তর। ভারত সরকার বেশ কিছু চিনা অ্যাপ নিষিদ্ধ করতেই দেশীয় অ্যাপের প্রতি ঝোঁক বাড়তে থাকে। সেই বাজার ধরতেই এই ‘আত্মনির্ভর’ অ্যাপ আনল ‘মিত্রোঁ’।

ভারতের বিভিন্ন সংস্থার এবং সরকারি পরিষেবার অ্যাপগুলি রয়েছে এখানে। আইআরসিটিসি রেল কানেক্ট, জিয়ো টিভি, আরোগ্য সেতু, কাগাজ স্ক্যানার, ভিম, মাইগভ, পাসপোর্ট সেবা, অনলাইন আরটিআই-এর মতো সরকারি অ্যাপও রয়েছে ‘আত্মনির্ভর’ অ্যাপে।

এই অ্যাপটি বেশ হালকা। সংস্থা জানিয়েছে, ফাইল সাইজ মাত্র ১১ এমবি। লঞ্চ হওয়ার ২ দিন না পেরতেই ১০ হাজারের বেশি ডাউনলোড হয়েছে। অ্যাপের বর্ণনায় লেখা হয়েছে, ‘ভারতীয় অ্যাপ খুঁজুন এবং‌ ব্যবহার করুন।’ ‘ভোকাল ফর লোকাল’ বিষয়টির উপর জোর দিতেই এই অ্যাপ আনা হয়েছে বলেও জানিয়েছে ‘মিত্রোঁ’।

আরও পড়ুন: আমেরিকা থেকে বিহার, বাজারের চোখ বহু দিকে

আরও পড়ুন: কার্যকর হয়নি নীতি, পরিকাঠামো তৈরিতে সমস্যায় টেলি শিল্প

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mitron Atmanirbhar Bharat Mobile App Tech News
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE