Advertisement
০৫ মে ২০২৪
Mukesh Ambani

রিলায়্যান্স পর্ষদে ইশা, আকাশ, অনন্ত

এ দিন রিলায়্যান্সের বার্ষিক সাধারণ সভার আগে সংস্থার পর্ষদ ইশা, আকাশ, অনন্তকে নন-এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর পদে নিয়োগের প্রস্তাবে সায় দেয়।

An image of Mukesh Ambani

মুকেশ অম্বানী। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ০৮:০০
Share: Save:

মঞ্চ প্রস্তুত। তৈরি হচ্ছেন উত্তরসূরিরা। কে কোন ব্যবসা দেখবেন, সেই দায়িত্ব ভাগ হয়েছে আগেই। সোমবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়ের (আরআইএল) উত্তরাধিকার পরিকল্পনা কার্যকর করার প্রক্রিয়া শুরু করে দিলেন মুকেশ অম্বানী।

ধাপে ধাপে তাঁর বিভিন্ন সংস্থার দৈনন্দিন ব্যবসার রাশ তিন সন্তানের হাতে ছাড়ছিলেন এশিয়ার ধনীতম এই শিল্পপতি। এ বার মূল সংস্থা আরআইএলের পরিচালন পর্ষদে নিযুক্ত হলেন মেয়ে ইশা এবং দুই ছেলে আকাশ ও অনন্ত অম্বানী। মুকেশ সিএমডি থাকবেন আগামী ১৯ এপ্রিল বর্তমান মেয়াদ শেষ হওয়ার পরে আরও পাঁচ বছর। তবে তাঁর স্ত্রী নীতা পর্ষদ থেকে সরছেন।

এ দিন রিলায়্যান্সের বার্ষিক সাধারণ সভার আগে সংস্থার পর্ষদ ইশা, আকাশ, অনন্তকে নন-এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর পদে নিয়োগের প্রস্তাবে সায় দেয়। তবে তা চূড়ান্ত করতে শেয়ারহোল্ডারদের অনুমতিও জরুরি।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, জীবন থেকে শিক্ষা নিয়েই হয়তো তিনি কর্ণধার থাকাকালীন উত্তরাধিকারের পথ মসৃণ করতে চাইছেন মুকেশ। কারণ, বাবা ধীরুভাই অম্বানী কার্যত শূন্য থেকে শুরু করে গড়ে তুলেছিলেন রিলায়্যান্সের বিশাল সাম্রাজ্য। কিন্তু ২০০২-এ তাঁর মৃত্যুর পরে দীর্ঘ সময় ধরে ব্যবসার বাটোয়ারা নিয়ে দুই ভাই মুকেশ ও অনিলের তিক্ত লড়াই দেখেছে দেশ। শোনা যায়, রফাসূত্র খুঁজতে তৎকালীন কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায়েও উদ্যোগী হন। শেষে ২০০৫ সালে মা কোকিলাবেন ভাগ করে দেন ব্যবসা।

মুকেশই ২০২১-এ ধীরুভাইয়ের জন্মবার্ষিকী পালনে ‘রিল্যায়্যান্স ফ্যামিলি ডে’-র অনুষ্ঠানে বলেছিলেন, ‘‘...দক্ষ নেতৃত্বে পরিবর্তনের প্রক্রিয়া চলছে।’’ ওই বছর বার্ষিক সভায় তাঁর মন্তব্য ছিল, ইশা, আকাশ ও অনন্তের পরিচালনায় ভবিষ্যতে রিলায়্যান্সের বহুমূল্য ঐতিহ্য আরও শক্তিশালী হবে।’’ ইতিমধ্যেই আকাশ পেয়েছেন রিলায়্যান্স জিয়ো ইনফোকমে-র ভার। খুচরো ব্যবসা দেখছেন তাঁর যমজ বোন ইশা। আর নতুন শক্তি ও জ্বালানি ক্ষেত্রের ব্যবসায় দায়িত্বে অনন্ত। এ দিন মুকেশ বলেন, সন্তানদের মধ্যে তিনি তাঁর বাবা এবং নিজেকে দেখছেন। ধীরুভাইয়ের ‘আগুন’ জ্বলতে দেখেছেন প্রত্যেকের মধ্যে। তাঁর বার্তা সন্তানদের নেতৃত্বের পাঠ দেবেন তিনি নিজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mukesh Ambani Reliance Industries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE