গাড়ির পাইকারি ব্যবসা ধাক্কা খাওয়ার তথ্য আগেই সামনে এসেছে। এ বার স্পষ্ট হল শো-রুম থেকে গাড়ি বিক্রিতে ধাক্কার ছবিও। পরিস্থিতি যা, তাতে এখনই ব্যবসার চাকা ঘোরার আশা দেখছে না গাড়ির ডিলারদের সংগঠন ফাডা। অথচ উৎপাদনমুখী শিল্পের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ হল গাড়ি। ফলে এ নিয়ে উদ্বিগ্ন সংশ্লিষ্ট মহল। তাদের ব্যাখ্যা, সংস্থাগুলি ডিলারদের যে গাড়ি বিক্রি করে তা হল পাইকারি ব্যবসা। কিন্তু শো-রুম থেকে তা বিক্রি না হলে আখেরে লাভ নেই। 

প্রতি মাসের মতো জুনের পরিসংখ্যান মঙ্গলবার প্রকাশ করেছে ফাডা। হিসেব অনুযায়ী, গত বছরের জুনের তুলনায় এ বার সার্বিক ভাবে যাত্রিগাড়ির বিক্রি কমেছে ৪.৬%। বাণিজ্যিক গাড়ির বিক্রি কমেছে ১৯ শতাংশেরও বেশি। আর যাত্রী, বাণিজ্যিক, দুই ও তিন চাকা মিলিয়ে সামগ্রিক ভাবে বিক্রি কমেছে ৫.৪%। 

ফাডার প্রেসিডেন্ট আশিস হর্ষরাজ কালে জানান, শো-রুমে খোঁজখবর নেওয়া কিছুটা বেড়েছে। কিন্তু এখনও কেনাকাটা স্থগিত। সমীক্ষা বলছে, ৫৬% ডিলারের মতে বাজারের অবস্থা খারাপ। মে মাসে ৪৩% ডিলার তা বলেছিলেন। তাঁদের বক্তব্য, শো-রুম থেকে গাড়ি বিক্রি না হলে মজুত বেড়ে ডিলারদের উপরে চাপ বাড়ে। যাত্রিবাহী গাড়ির মজুত ভাণ্ডার কিছুটা কমলেও বাণিজ্যিক ও দু’চাকার ক্ষেত্রে তা রয়েছে উদ্বেগজনক জায়গায়।