Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Consumer Goods

ভোগ্যপণ্যে পিএলআই প্রকল্পের নির্দেশিকা জারি

ফতর জানিয়েছে, এই প্রকল্পের সুবিধা পেতে আর্জি জানাতে হবে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে।

প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০৬:২২
Share: Save:

কেন্দ্রের জন্য উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্পের (পিএলআই) আওতায় এয়ার কন্ডিশনার (এসি) বা এলইডি লাইটের মতো দীর্ঘমেয়াদি ভোগ্যপণ্য তৈরির কারখানা গড়তে জমি বা বাড়িতে বিনিয়োগের উপরে আর্থিক সুবিধা মিলবে না বলে জানাল কেন্দ্র। দেশে উৎপাদন শিল্পে গতি আনতে এবং আমদানি নির্ভরতা কমাতে গত বছর বিভিন্ন ক্ষেত্রের জন্য উৎপাদন ভিত্তিক উৎসাহ প্রকল্প (পিএলআই) এনেছে সরকার। যার আওতায় ২০২১-২২ থেকে ২০২৮-২৯ সাল পর্যন্ত এসি এবং এলইডি আলো উৎপাদনে ৬২৩৮ কোটি টাকার আর্থিক সাহায্য করা হবে। সম্প্রতি এর নিয়মাবলি প্রকাশ করেছে লগ্নি ও অভ্যন্তরীণ বাণিজ্য উন্নয়ন দফতর (ডিপিআইআইটি)। সেখানেই এই কথা বলা হয়েছে।

দফতর জানিয়েছে, এই প্রকল্পের সুবিধা পেতে আর্জি জানাতে হবে ১৫ জুন থেকে ১৫ সেপ্টেম্বরের মধ্যে। যোগ্য সংস্থাগুলিই এ জন্য আবেদন জানাতে পারবে। ২০১৯-২০ সালকে ভিত্তি করে পণ্য বিক্রি এবং আগের অর্থবর্ষে মোট লগ্নি বৃদ্ধি নির্দিষ্ট সীমা ছাড়ালে তবেই তাদের যোগ্য বলে বিবেচিত করা হবে। জমি বা বাড়িতে লগ্নি যোগ্যতার আওতায় পড়বে না। তেমনই, উৎপাদনে ব্যবহৃত কাঁচামাল এবং হাত ফেরতা যন্ত্রপাতিকেও লগ্নি হিসেবে ধরা হবে না বলে জানানো হয়েছে। যদি সংস্থা নির্দিষ্ট বছরে লগ্নি বা বিক্রির লক্ষ্যমাত্রা পূরণ না-করতে পারে, তারা সেই বছরের আর্থিক সাহায্য পাবে না।

একমাত্র নতুন কারখানা, যন্ত্র, মেশিন, গবেষণা ও উন্নয়ন, প্রযুক্তি হস্তান্তরের মতো বিষয়গুলিই আর্থিক সুবিধার আওতায় আসবে বলে নির্দেশিকা জারি করেছে ডিপিআইআইটি। এ ক্ষেত্রে গবেষণা ও উন্নয়নে খরচ মোট প্রস্তাবিত লগ্নির ১৫ শতাংশের বেশি হতে পারবে না। প্রোজেক্ট ম্যানেজমেন্ট এজেন্সি এই পুরো প্রকল্পটির তত্ত্বাবধান করবে। দরকারে সংস্থাগুলিকে সাহায্যও করবে তারা। কারখানায় সরেজমিনে ব্যবস্থা খতিয়ে দেখার দায়িত্বও থাকবে তাদের কাঁধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Consumer Goods
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE