Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: জাপানি শিল্পকর্তাদের ভারতে বিনিয়োগের ডাক প্রধানমন্ত্রীর

ভারতে আরও বড় মাপে বিনিয়োগ করতে এবং ভারতের প্রযুক্তির সুবিধা নেওয়ার জন্য জাপানি ব্যবসায়ী সংস্থার কর্তাদের আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মে ২০২২ ০৭:১০
Share: Save:

টোকিয়ো সফরের দ্বিতীয় দিন, মঙ্গলবার কোয়াড বৈঠক। পাশাপাশি আমেরিকা, অস্ট্রেলিয়া এবং জাপানের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা সারবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার আগে সফরের প্রথম দিন জাপানের শীর্ষ বাণিজ্য কর্তাদের সঙ্গে পৃথক এবং গোলটেবিল বৈঠক করলেন তিনি। ভারতে আরও বড় মাপে বিনিয়োগ করতে এবং ভারতের প্রযুক্তির সুবিধা নেওয়ার জন্য জাপানি ব্যবসায়ী সংস্থার কর্তাদের আহ্বান জানান মোদী।

সকালে এনইসি কর্পোরেশনের চেয়ারপার্সন নোবুহিরো এন্ডোর সঙ্গে দেখা করলেন মোদী। ভারতের টেলিকম যোগাযোগ ক্ষেত্রে এনইসি-র ভূমিকাকে স্বাগত জানিয়েছেন তিনি। শিল্প উন্নয়ন, কর এবং শ্রম-সহ ভারতে ব্যবসা সহজ করার জন্য গৃহীত বিভিন্ন সংস্কার নিয়ে আলোচনা করেন প্রধানমন্ত্রী মোদী এবং এনইসি প্রধান। মোদীর সঙ্গে বৈঠকের পর এন্ডো টুইট করে লেখেন, “আজ প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে ভাল আলোচনা হয়েছে। স্মার্ট সিটিগুলিতে কী ভাবে কাজ করা যায় সে সম্পর্কে কথা বলেছি তাঁর সঙ্গে। শিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে বর্তমান সরকারের বিভিন্ন পরিকল্পনা রয়েছে।”

এ ছাড়া প্রধানমন্ত্রীর দু’টি গুরুত্বপূর্ণ বৈঠক হয় সুজ়ুকি মোটর করপোরেশনের উপদেষ্টা ওসামু সুজ়ুকি, সফট ব্যাঙ্ক গ্রুপ কর্পোরশনের বোর্ড পরিচালক মসোয়াসির সঙ্গে। পরে মোদী জাপানের শীর্ষস্থানীয় পোশাক ব্র্যান্ড ইউনিক্লোর চেয়ারম্যান, তথা সিইও তাদাশি ইয়ানাইয়ের সঙ্গে দেখা করেন। পিএম মেগা ইন্টিগ্রেটেড টেক্সটাইল অঞ্চল (পিএম মিত্রা) এবং পার্ক স্কিম নিয়ে আলোচনা হয় দু’জনের মধ্যে। প্রকল্পের অধীনে তৈরি পার্কে একটি ইনকিউবেশন সেন্টার, একটি কমন প্রসেসিং হাউস, একটি কমন ট্রিটমেন্ট প্লান্ট এবং অন্যান্য বস্ত্র নির্মাণ সংক্রান্ত সুবিধা (ডিজাইন সেন্টার এবং টেস্টিং সেন্টার) থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE