Advertisement
০৫ মে ২০২৪
IDBI Bank

আইডিবিআইয়ের বিলগ্নিকরণ, এ মাসের শেষের দিকেই বড় সিদ্ধান্ত নিতে পারে রিজ়ার্ভ ব্যাঙ্ক

বিলগ্নিকরণের মাধ্যমে চলতি অর্থবর্ষে ৫১ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্রীয় সরকার, যার মধ্যে রয়েছে আইডিবিআইয়ের মালিকানা বিক্রির বিষয়টিও।

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৯:৫৩
Share: Save:

অক্টোবর মাসের শেষের দিকেই আইডিবিআই ব্যাঙ্ক নিয়ে বড় সিদ্ধান্ত নিতে পারে রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আইডিবিআই ব্যাঙ্কের সিংহ ভাগ অংশিদারিত্ব বিক্রি করা নিয়ে আগেই সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্র। আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার কেনার জন্য কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক, সিএসবি ব্যাঙ্ক এবং এমিরেট্‌স এনবিডি ব্যাঙ্ক আগেই আবেদন জানায়।

কোনও সংস্থা একটি ব্যঙ্ক চালানোর যোগ্য কি না, সেই বিষয় সব রকম পরীক্ষা-নিরীক্ষা করতে এক থেকে দেড় বছর সময় নেয় রিজ়ার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। যে প্রক্রিয়া শেষ হতে পারে চলতি মাসের শেষের দিকে। প্রসঙ্গত, বৃহস্পতিবার শেয়ার বাজারে আইডিবিআই ব্যাঙ্কের বাজারদর বৃদ্ধি পেয়েছে ৩.৪ শতাংশ।

বর্তমানে আইডিবিআই ব্যাঙ্কের ৪৫.৪৮ শতাংশের মালিকানা রয়েছে কেন্দ্রীয় সরকারের হাতে, এ ছাড়াও ৪৯.২৪ শতাংশের মালিক ভারতীয় জীবনবিমা নিগম (এলআইসি)। কেন্দ্র এবং এলআইসির ৬০.৭ শতাংশ মালিকানা বিক্রি করতে আগ্রহী। বিলগ্নিকরণের মাধ্যমে চলতি অর্থবর্ষে ৫১ হাজার কোটি টাকা তুলতে চায় কেন্দ্রীয় সরকার, যার মধ্যে রয়েছে আইডিবিআইয়ের মালিকানা বিক্রির বিষয়টিও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IDBI IDBI Bank RBI Reserve bank of India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE