×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১২ মে ২০২১ ই-পেপার

ডেবিট ও ক্রেডিট কার্ডের পরিষেবা ঠিক করবেন গ্রাহকই, চালু নয়া নিয়ম

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ অক্টোবর ২০২০ ১৩:২২
অনলাইন লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকের পছন্দকেই গুরুত্ব দেওয়া হবে।

অনলাইন লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকের পছন্দকেই গুরুত্ব দেওয়া হবে।

দেশে ডিজিটাল লেনদেন বাড়ানোর উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার। ইদানীং কালে তা বেড়েছেও। সেই সঙ্গে বেড়েছে আর্থিক জালিয়াতি। অনেক গ্রাহককেই সেই জালিয়াতির ফলে আর্থিক ক্ষতির মুখোমুখি হতে হয়। সেটা কমাতেই চলতি অক্টোবর মাস থেকে এক গুচ্ছ নিয়ম বদলাল ডেবিট ও ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে। আগেই এই ব্যাপারে দেশের সব ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া।

ডেবিট বা ক্রেডিট কার্ড থেকে এমন অনেক পরিষেবা পাওয়া যায়, যা কোনও গ্রাহক না-ও চাইতে পারেন। এখন যে নতুন নিয়ম তাতে কোন পরিষেবা নেবেন আর কোনটা নেবেন না, তা ঠিক করতে পারবেন গ্রাহকরাই। শুধু তাই নয়, অনলাইন লেনদেনের ক্ষেত্রেও গ্রাহকের পছন্দকেই গুরুত্ব দেওয়া হবে।

এক নজরে জেনে নেওয়া যাক ঠিক কী কী বদল এল—

Advertisement

• এখন থেকে নতুন ডেবিট বা ক্রেডিট কার্ড শুধু দেশের ভিতরের লেনদেনের জন্য এটিএম ‌ও পয়েন্ট অব সেল টার্মিনালে ব্যবহার করা যাবে।

• একজন গ্রাহক লেনদেনের সীমা ঠিক করতে পারবেন।

• কার্ডের মাধ্যমে কোন পরিষেবা তিনি নিতে চান বা চান না সেটা গ্রাহক নিজেই ঠিক করতে পারবেন। এর মধ্যে অনলাইন লেনদেন, আন্তর্জাতিক লেনদেন, সংযোগহীন লেনদেন ইত্যাদি রয়েছে। এগুলি অপ্ট-ইন বা অপ্ট আউট করা যাবে।

• এখনও পর্যন্ত যে সব ডেবিট ও ক্রেডিট কার্ড থেকে কোনও অনলাইন বা সংযোগহীন লেনদেন হয়নি, সেগুলির ক্ষেত্রে গ্রাহক না চাওয়া পর্যন্ত ওই সব পরিষেবা বন্ধ থাকবে।

• কোনও গ্রাহক যদি কার্ডের মাধ্যমে আন্তর্জাতিক লেনদেন করতে চান, তবে তিনি ব্যাঙ্ককে জানিয়ে সেই পরিষেবা নিতে পারেন।

• কোনও গ্রাহক যদি কোনও সুবিধা নিতে চান বা বাদ দিতে চান তবে সেটা সংশ্লিষ্ট ব্যাঙ্কের মোবাইল অ্যাপ বা ইন্টারনেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে করতে পারবেন। গ্রাহক নিজের অ্যাকাউন্টে লগ-ইন করে কার্ড ম্যানেজ করার সুযোগ পাবেন।



Tags:

Advertisement