Advertisement
২৪ জুন ২০২৪
T20 Cricket

০ রানে ৭ উইকেট, বিশ্বরেকর্ড! আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই নজির ১৭ বছরের বোলারের

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকেই বিশ্ব রেকর্ড গড়লেন ১৭ বছরের এক অফ স্পিনার। তাঁর আউট করা সাত জন ব্যাটারই সাজঘরে ফিরেছেন কোনও রান না করে। উইকেট নিয়েছেন প্রথম বলেই।

picture of Cricket

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ১১:৩২
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ম্যাচেই চমকে দিলেন ইন্দোনেশিয়ার এক ক্রিকেটার। ১৭ বছরের রোমালিয়ার অভিষেক হয়েছে মঙ্গোলিয়ার বিরুদ্ধে। জীবনের প্রথম আন্তর্জাতিক ম্যাচেই মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটে বিশ্বরেকর্ড করলেন তিনি।

অভিষেক ম্যাচে ৩.২ ওভার বল করেছেন ইন্দোনেশিয়ার অফ স্পিনার। তাঁর বলে একটি রানও নিতে পারেননি মঙ্গোলিয়ার ব্যাটারেরা। রোমালিয়া ৭টি উইকেট তুলে নিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন। মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেটে সেরা বোলিংয়ের নজির তৈরি করেছেন আন্তর্জাতিক ক্রিকেটে পা দিয়েই। প্রথম বলেই উইকেট পেয়েছেন তিনি। আরও একটি উল্লেখযোগ্য বিষয় হল রোমালিয়ার বলে আউট হওয়া সাত ব্যাটারই সাজঘরে ফিরেছেন কোনও রান না করে।

picture of Rohmalia

অভিষেকেই নজির রোমালিয়ার। ছবি: এক্স (টুইটার)।

বুধবার বালিতে আয়োজিত ইন্দোনেশিয়া-মঙ্গোলিয়া টি-টোয়েন্টি সিরিজ়ের পঞ্চম ম্যাচে মুখোমুখি হয়েছিল দু’দল। সেই ম্যাচেই নতুন নজির রেকর্ড গড়েছেন রোমালিয়া। এর আগের বিশ্বরেকর্ডটি ছিল নেদারল্যান্ডসের ফ্রেডরিক ওভারজিকের দখলে। তিনি ২০২১ সালে মহিলাদের টি-টোয়েন্টি বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ফ্রান্সের বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছিলেন ৩ রান খরচ করে। মহিলাদের ২০ ওভারের ক্রিকেটে তৃতীয় বোলার হিসাবে ম্যাচে ৭ উইকেট নেওয়ার নজির গড়েছেন ইন্দোনেশিয়ার অফ স্পিনার। এর আগে ওভারজিক ছাড়া এই কৃতিত্ব রয়েছে আর্জেন্টিনার অ্যালিসন স্টোকসের। বুধবারের ম্যাচে প্রথমে ব্যাট করে ইন্দোনেশিয়া ৫ উইকেটে ১৫১ রান করে। জবাবে মঙ্গোলিয়ার ইনিংস শেষ হয় ২৪ রানে।

পুরুষদের টি-টোয়েন্টি ক্রিকেটে একটি ম্যাচে সেরা বোলিংয়ের নজির রয়েছে মালয়েশিয়ার সিয়াজ়রুল ইজ়াত ইদরুসের দখলে। গত বছর তিনি চিনের বিরুদ্ধে ৭ উইকেট নিয়েছিলেন ৮ রান খরচ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE