বেশকিছু বছর ধরে কম মূল্যে ভাল মোবাইলের সম্ভার নিয়ে ভারতের বাজারে রাজ করছে শাওমি। সেই মোবাইল সম্ভারে আজকে সংযুক্ত হল আরও দুটি নতুন ফোন, শাওমি রেডমি কে-২০ এবং রেডমি কে-২০প্রো।

বুধবার দুপুর ১২টায় রেডমি ভারতের বাজারে লঞ্চ করল তাদের এই নতুন দু’টি ফোন। রেডমির তরফ থেকে দাবি করা হচ্ছে, এই নতুন ফোন দু’টি সাধ্যের মধ্যে দেবে অসাধারণ হার্ডওয়্যারের সুবিধা। দুটি স্মার্ট ফোনেই একইরকম হার্ডওয়্যার ব্যবহার করা হয়েছে।

রেডমি কে২০ তে রয়েছে ৬.৩৯ ইঞ্চি ফুল এইচডি প্লাস এএমওএলইডি ডিসপ্লে,যার আস্পেক্ট রেশিও ১৯.৫:৯ এবং রয়েছে স্ন্যাপড্রাগন ৭৩০ এসওসি। এই মডেলে থাকছে ৮ জিবি পর্যন্ত র‍্যামের সুবিধা এবং ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ। এতে আরও থাকছে পপ-আপ সেলফি ক্যামেরা এবং ইন-ডিসপ্লে ফিঙ্গার প্রিন্ট সেন্সর। এই ফোনটি চলবে এমআইইউআই ১০ দ্বারা যাতে থাকবে আন্ড্রয়ড ৯ পাই। ফোনটির সামনে এবং পিছনে উভয় দিকেই রয়েছে করন্নিং গড়িলাগ্লাস ৫ এবং এইচডিআর ডিসপ্লে।

আরও পড়ুন:বাজার দখল করতে এল সুজুকির বেস্ট সেলিং স্কুটারের লিমিটেড এডিশন

 

এই মডেলে থাকছে ৪০০০ এমএএইচ ব্যাটারি পাওয়ার। কে-২০ তে আছে ট্রিপল রিয়ার ক্যামেরা,যাতে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সঙ্গে রয়েছে ১৩ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর এবং ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স।

রেডমি কে-২০ এর মতোইতৈরি করা হয়েছে রেডমি কে-২০প্রো কে। তবে কে-২০প্রো তে রয়েছে সামান্য কিছু আপডেট। এই কে-২০ প্রো তে রয়েছে কয়ালকম স্ন্যাপড্রাগন ৮৫৫ এসওসি এবং অ্যাডরেনো ৬৪০ জিপিইউ। কে-২০ এর মতো এতেও রয়েছে ৮ জিবি পর্যন্ত র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত ইন্টারনাল স্টোরেজ।

কে-২০ প্রো তে রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা,যাতে ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরার সঙ্গে রয়েছে ১৩ মেগাপিক্সেল আলট্রা ওয়াইড সেন্সর এবং দু’গুন জুম করার ক্ষমতা সম্পন্ন ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। আর রয়েছে ২০ মেগাপিক্সেল পপ-আপ সেলফি ক্ল্যামেরা।

এই নতুন কে-২০ প্রো-তে করা যাবে ৬০এফপিএস সম্পন্ন ৪কে ভিডিও রেকর্ডিং এবং ৯৬০এফপিএস সম্পন্ন স্লো-মোশন ভিডিও রেকর্ডিং। এছাড়া এতে রয়েছে ৬.৩৯ ইঞ্চি ফুল এইচডি প্লাস এএমওএলইডি ডিসপ্লে এবং ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। কে-২০ এর মতন এই ফোনও চলবে এমআইইউআই ১০ দ্বারা যাতে থাকবে আন্ড্রয়েড ৯ পাই। এতেও থাকছে ৪০০০ এমএএইচ ব্যাটারি পাওয়ার। এই ফোনে রয়েছে ওয়াইড ডার্ক মোড।

কে-২০ এর দাম শুরু হচ্ছে ৬জিবি+৬৪জিবি এর জন্য ২১ হাজার ৯৯৯ টাকা এবং ৬জিবি+১২৮জিবি স্টোরেজের দাম ২৩ হাজার ৯৯৯ টাকা। কে-২০ প্রো এর দাম শুরু হচ্ছে ৬জিবি+১২৮জিবি এর জন্য ২৭ হাজার ৯৯৯ টাকা এবং ৮জিবি+২৫৬জিবি এর দাম ৩০ হাজার ৯৯৯ টাকা। এছাড়া ভারতে কে-২০ প্রো এর স্পেশাল এডিশনের দাম ৪ লক্ষ ৮০ হাজার টাকা। এই দুটি নতুন ফোনই আগামী ২২শে জুলাই দুপুর ১২টা থেকে পাওয়া যাবে ফ্লিপকার্টে।

আরও পড়ুন:এলজি নিয়ে এল নতুন মোবাইল ডাব্লিউ ৩০ অ্যারোরা, পাওয়া যাবে আমাজন প্রাইম সেলে