Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মূলধন ছাড়াল ১০ লক্ষ কোটি! মুকেশের রিলায়্যান্স দেশের সবচেয়ে দামি সংস্থা

সংবাদ সংস্থা
মুম্বই ২৮ নভেম্বর ২০১৯ ১৪:৪১
রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার শিল্পপতি মুকেশ অম্বানী। ছবি- টুইটারের সৌজন্যে।

রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার শিল্পপতি মুকেশ অম্বানী। ছবি- টুইটারের সৌজন্যে।

আরও একটি মাইলফলক ছুঁয়ে ফেলল শিল্পপতি মুকেশ অম্বানীর সংস্থা ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ’। বাজার মূলধনের (মার্কেট ক্যাপিটালাইজেশন) অঙ্কে দেশের সবক’টি সংস্থাকেই টপকে গেল মুকেশের রিলায়্যান্স।

বৃহস্পতিবার রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের বাজার মূলধনের পরিমাণ পৌঁছল ১০ লক্ষ কোটি টাকায়। যার অর্থ, দেশের সবচেয়ে মূল্যবান ও স্বাস্থ্যবান সংস্থাটির নাম এখন রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ।

রিলায়্যান্সের চেয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে ডাকসাইটে তথ্যপ্রযুক্তি সংস্থা ‘টাটা কনসালটেন্সি সার্ভিসেস’ (টিসিএস)-এর মতো নামজাদা সংস্থাও। তার বাজার মূলধনের পরিমাণ ৭.৮৪ লক্ষ কোটি টাকা। তবে টিসিএসের চেয়ে খুব একটা পিছিয়ে নেই ‘এইচডিএফসি ব্যাঙ্ক’। তার বাজার মূলধনের পরিমাণ ৭.০২ লক্ষ কোটি টাকা।

Advertisement

তেল উত্তোলন থেকে টেলিকম, শিল্প-ব্যবসায় বহুমুখী মুকেশের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ অবশ্য গত বছরই হয়ে উঠেছিল দেশের সবচেয়ে মূল্যবান সংস্থা। ওই সময়েই রিলায়্যান্সের বাজার মূলধনের পরিমাণ পৌঁছেছিল ৯ লক্ষ কোটি টাকায়।

আরও পড়ুন- বৃদ্ধির ইঙ্গিতে ফের কাঁপুনি​

আরও পড়ুন- রিলায়্যান্সে লগ্নি চায় অ্যারামকো​

বোম্বে স্টক এক্সচেঞ্জের (বিএসই) দেওয়া পরিসংখ্যান জানাচ্ছে, বাজার মূলধনের পরিমাণে এগিয়ে থাকার তালিকায় চার, পাঁচ, ছয় এবং সাত নম্বরে রয়েছে যথাক্রমে ‘হিন্দুস্তান ইউনিলিভার’, ‘এইচডিএফসি’, ‘আইসিআইসিআই ব্যাঙ্ক’ এবং ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া’র (এসবিআই) নাম।

যদিও তালিকায় তিন নম্বরে থাকা এইচডিএফসি ব্যাঙ্কের চেয়ে বাজার মূলধনের পরিমাণের নিরিখে অনেকটাই পিছিয়ে রয়েছে হিন্দুস্তান ইউনিলিভার। সংস্থার বাজার মূলধনের পরিমাণ ৪.৫৪ লক্ষ কোটি টাকা। আবার বাজার মূলধনের পরিমাণের নিরিখে আইসিআইসিআই ব্যাঙ্কের (৩.৩৩ লক্ষ কোটি টাকা) সঙ্গে স্টেট ব্যাঙ্কের (৩.১১ লক্ষ কোটি টাকা) ফারাকটাও খুব বেশি নয়।



Tags:
Mukesh Ambani Reliance Industries BSEরিলায়্যান্স ইন্ডাস্ট্রিজমুকেশ অম্বানী

আরও পড়ুন

Advertisement