• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

৭২ দিন, ১২ চুক্তি, ১ লক্ষ ১৭ হাজার কোটি! জিয়োতে বিনিয়োগের জোয়ার

Reliance Jio
মুকেশ অম্বানীর রিলায়্যান্স জিয়োতে বিনিয়োগের ঢল।

আড়াই মাসেরও কম সময়ের মধ্যে ১২টি চুক্তি। করোনাভাইরাস, লকডাউন পর্বেও ‘রিলায়্যান্স জিয়ো’তে বিনিয়োগের স্রোত অব্যাহত। সব মিলিয়ে বিভিন্ন সংস্থা মোট এক লক্ষ ১৭ হাজার কোটিরও বেশি টাকা জিয়ো-তে বিনিয়োগ করেছে বলে ঘোষণা করল মুকেশ অম্বানীর সংস্থা। তার সর্বশেষ সংযোজন ‘ইনটেল ক্যাপিট্যাল’। এই সংস্থা মুকেশের জিয়োতে বিনিয়োগ করছে ১৮৯৪.৫ কোটি টাকা। বিবৃতি দিয়ে জানাল জিয়ো।

দু’সপ্তাহ আগেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড (রিল) কর্ণধার মুকেশ অম্বানী ঘোষণা করেছিলেন, তাঁর সংস্থা সমস্ত পাওনাগণ্ডা মিটিয়ে প্রকৃত অর্থে ‘দেনামুক্ত’ হয়েছে। শেয়ারহোল্ডারদের তিনি যে প্রতিশ্রুতি দিয়েছিলেন, তা পূরণ করতে পেরেছেন বলে মন্তব্য করেছিলেন রিল কর্ণধার। এর পর শুক্রবার সংস্থার তরফে শুক্রবার ঘোষণা করা হয়েছে, মার্কিন সংস্থা ‘ইন্টেল কর্পোরেশন’-এর শাখা সংস্থা ‘ইন্টেল ক্যাপিট্যাল’ রিল-এর অধীন রিলায়্যান্স জিয়ো প্ল্যাটফর্মে ১৮৯৪.৫ কোটি টাকা বিনিয়োগ করে জিয়োর ০.৩৯ শতাংশ শেয়ার কিনে নেবে।

বিনিয়োগের এই দৌড় শুরু হয়েছিল এপ্রিলে। ওই মাসের ২২ তারিখে ফেসবুক প্রথম ৪৩ হাজার ৫৭৩ কোটি টাকা বিনিয়োগের ঘোষণা করে। সংস্থার ৯.৯৯ শতাংশ শেয়ার কিনে নেয়। তার পর থেকে একে এক বিনিয়োগ করেছে সিলভার লেক, ভিস্তা, জেনারেল আটলান্টিক, কেকেআর, মুবাডালা, অডিয়ার মতো দেশি বিদেশি সংস্থা। মোট ১২টি চুক্তিতে বিনিয়োগের পরিমাণ এক লক্ষ ১৭ হাজার ৫৮৮ কোটি টাকা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ 

আরও পড়ুন: প্রতিষেধকের হাতছানিতে চড়ছে লগ্নি, শেয়ার দরও 

আরও পড়ুন: কেউ কেউ এখনও বিস্তারবাদে বিশ্বাসী, নাম না করে চিনকে বার্তা প্রধানমন্ত্রীর

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন