ডিজিটাল ব্যাঙ্কিংয়ে জিও-র সঙ্গে আগেই হাত মিলিয়েছিল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। এ বার ডিজিটাল পেমেন্ট জগতেও যৌথ ভাবে পরিষেবা দিতে তৈরি দুই সংস্থা। খুব শীঘ্রই মাই জিও অ্যাপেই পাওয়া যাবে এসবিআই-এর অ্যাপ ইয়োনো। যার মাধ্যমে রিলায়েন্সের বিভিন্ন পরিষেবা ও পণ্যে নানারকম ছাড় পেতে পারেন এসবিআই গ্রাহকরা।

ডিজিটাল ব্যাঙ্কিংয়ে দুই সংস্থার চুক্তিতে ৭০ শতাংশ শেয়ার ছিল জিও-র। বাকি ৩০ শতাংশ এসবিআই-এর। কিন্তু লাইসেন্স পাওয়া সত্ত্বেও এখনও পর্যন্ত চালু হয়নি জিও পেমেন্টস ব্যাঙ্ক। তার মধ্যেই নতুন এই উদ্যোগ।

এসবিআই-এর অ্যাপ ইয়োনো আসলে গ্রাহকদের ট্যাক্সি বুকিং, অনলাইন শপিং, মেডিক্যাল বিল পেমেন্ট ইত্যাদির সুবিধার্থে লঞ্চ করা হয়েছিল। এ বার থেকে সেই ইয়োনো অ্যাপের সাহায্যেই এসবিআই-এর গ্রাহকরা রিলায়েন্স রিটেল, জিও এবং রিলায়েন্সের সহযোগী সংস্থাগুলির সুবিধা ভোগ করতে পারবেন। 

এসবিআই-এর চেয়ারম্যান রজনীশ কুমার বলেন, ‘‘জিও-র সঙ্গে টাই আপ করতে পেরে আমরা আনন্দিত। এই যৌথ উদ্যোগ দুই সংস্থার পক্ষে লাভজনক।’’

আরও পড়ুন: চলতি মাস থেকেই গাড়ির দাম বাড়ছে ৫ হাজার থেকে ১ লক্ষ পর্যন্ত

আরও পড়ুন: ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়াল স্টেট ব্যাঙ্ক

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ অম্বানি বলেন ‘‘দেশ জুড়ে বিপুল সংখ্যক গ্রাহক রয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার। সেই নেটওয়ার্ক কাজে লাগিয়ে এসবিআই-এর গ্রাহকদের সমস্ত সুবিধা দিতে বদ্ধপরিকর জিও।’’

নতুন এই চুক্তিতে স্টেট ব্যাঙ্ক এবং জিও-র গ্রাহকরা জিও প্রাইমের মাধ্যমে যাবতীয় সুবিধা পাবেন বলে দাবি করেছে দুই সংস্থাই। এ ছাড়াও এসবিআই রিওয়ার্ডস এবং জিও প্রাইমের সংযুক্তির ফলে অতিরিক্ত রিওয়ার্ড পয়েন্টও জিতে নিতে পারবেন এসবিআই-এর গ্রাহকরা।