Advertisement
১০ মে ২০২৪
Sensex

Sensex: অস্থির সূচককে তুলল পড়তি বাজারে লগ্নি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের খাঁড়া ঝুলেই রয়েছে মাথার উপরে। মূল্যবৃদ্ধির হার মাথাচাড়া দেওয়ার আশঙ্কা জিইয়ে রেখে অশোধিত তেলের দাম কমারও লক্ষণ নেই।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ০৫:১২
Share: Save:

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের খাঁড়া ঝুলেই রয়েছে মাথার উপরে। মূল্যবৃদ্ধির হার মাথাচাড়া দেওয়ার আশঙ্কা জিইয়ে রেখে অশোধিত তেলের দাম কমারও লক্ষণ নেই। বরং সংঘর্ষ দীর্ঘমেয়াদি হলে এবং শেষ পর্যন্ত সত্যিই রাশিয়া থেকে তেল আমদানিতে নিষেধাজ্ঞা বসলে পরিস্থিতি জটিল হওয়ারই আশঙ্কা। তবু মঙ্গলবার ভারতে শেয়ার বাজার উঠল লগ্নিকারীদের মধ্যে কম দামে শেয়ার কেনার হিড়িকে। চার দিন ধরে পতনের পরে সেনসেক্স ৫৮১.৩৪ উঠে বন্ধ হয়েছে ৫৩,৪২৪.০৯ অঙ্কে। নিফ্‌টিও ফের ১৬ হাজার পেরিয়েছে।

তবে বিশেষজ্ঞদের দাবি, ভারতের বাজার অস্থিরতা আর অনিশ্চয়তায় ভরা। মঙ্গলবার প্রায় সারা দিন জুড়েই পড়েছে। অশোধিত তেল ব্রেন্ট ক্রুডের বর্ধিত দাম আর বিদেশি লগ্নিকারীদের নাগাড়ে শেয়ার বিক্রির জেরে এক সময় প্রায় ৫২,২৬১ অঙ্কে নেমে গিয়েছিল সেনসেক্স। একেবারে শেষ লগ্নে পড়তি বাজারে লগ্নির হিড়িকে উত্থানে দিন শেষ হয়। বিশ্ব বাজার এ দিন ছিল মিশ্র।

জিয়োজিৎ ফিনান্সিয়াল সার্ভিসেসের গবেষণা বিভাগের প্রধান বিনোদ নায়ারের দাবি, ভারতীয় বাজার উঠেছে মূলত তথ্যপ্রযুক্তি ও ওষুধের মতো রফতানিমুখী সংস্থার শেয়ারের দামের হাত ধরে। ডলারের সাপেক্ষে টাকার দাম অনেকটা নীচে থাকায় রফতানি ব্যবসার লাভ হবে। তাই এ দিন লগ্নিকারীদের মধ্যে এই শেয়ারগুলি চাহিদা ছিল বেশি। তার উপরে পাঁচ রাজ্যের বিধানসভা ভোটে বুথফেরত সমীক্ষা এবং ছোট-মাঝারি সংস্থার শেয়ারের চাহিদাও উত্থানে জ্বালানি জুগিয়েছে, বলছেন তিনি।

ডলারের সাপেক্ষে টাকার দামও এ দিন অস্থির ছিল। শেষ পর্যন্ত ডলার ৩ পয়সা কমে হয় ৭৬.৯০ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sensex
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE