Advertisement
০৬ মে ২০২৪
Share Market News

শুধু স্থায়ী আমানতের ক্ষেত্রেই নয়, শেয়ার বাজারেও ভরসা দিচ্ছে সরকারি ব্যাঙ্ক

কোনও ব্যাঙ্ক গত এক মাসে ৩০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে তো কোনও ব্যাঙ্কের রিটার্নের পরিমাণ গত এক সপ্তাহে ১০ শতাংশের বেশি।

Share market: Public sector banks are in top gainers list, are good options for returns

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৪:১৬
Share: Save:

নিরাপত্তার কথা ভেবে সরকারি ব্যাঙ্কে টাকা রাখতে অনেকেই পছন্দ করেন। ব্যাঙ্কের আগে ‘সরকারি’ শব্দটিই যেন বিনিয়োগকারীদের বাড়তি ভরসা দেয়। শুধু ব্যাঙ্কিং নয়, শেয়ার বাজারেও দাপিয়ে বেড়াচ্ছে সরকারি ব্যাঙ্ক। কোনও ব্যাঙ্ক গত এক মাসে ৩০ শতাংশের বেশি রিটার্ন দিয়েছে তো কোনও ব্যাঙ্কের রিটার্নের পরিমাণ গত এক সপ্তাহে ১০ শতাংশের বেশি। বিনিয়োগকারীরা শুধু স্থায়ী আমানতের জন্য নয়, শেয়ার বাজারে বিনিয়োগের ক্ষেত্রেও ভেবে দেখতে পারেন সরকারি ব্যাঙ্কের কথা।

সেন্ট্রাল ব্যাঙ্ক: গত এক মাসে সরকারি ব্যাঙ্কের (পিএসবি সেক্টর) মধ্যে সেন্ট্রাল ব্যাঙ্কের শেয়ারে লাভের পরিমাণ বেশ নজরকাড়া। গত প্রায় এক মাসে অর্থাৎ ১৮ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত এই ব্যাঙ্কের লাভের পরিমাণ ৩৩.০৫ শতাংশ। এর মধ্যে ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত, পাঁচ দিনে এই ব্যাঙ্কের রিটার্নের পরিমাণ ১৭.০৪ শতাংশ।

ইউকো ব্যাঙ্ক: পিএসবি সেক্টরে লাভের তালিকায় উপরের দিকেই রয়েছে ইউকো ব্যাঙ্ক। গত এক মাসে (১৮ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত) এই ব্যাঙ্ক লাভ করেছে ২৮.৩৭ শতাংশ। গত সপ্তাহে (১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত) এই ব্যাঙ্ক লাভ করেছে ১৩.১৪ শতাংশ। যার মধ্যে শুধু ১৫ সেপ্টেম্বরই এই ব্যাঙ্কের লাভ ৭.৮১ শতাংশ।

ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক: গত এক মাসে ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্কের লাভের পরিমাণ ২৩.৯৩ শতাংশ (১৮ অগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত)। ১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত আইওবি-র লাভের অঙ্ক ১৮.৮৪ শতাংশ। বিনিয়োগকারীরা এই ব্যাঙ্কের শেয়ারের উপর ভরসা রাখতেই পারেন।

ব্যাঙ্ক অফ ইন্ডিয়া: গত এক মাসের হিসাবে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লাভের পরিমাণ নজরকাড়া না হলেও গত সপ্তাহের পাঁচ দিনে (১১ সেপ্টেম্বর থেকে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত) ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার লাভের পরিমাণ ১০.৯৪ শতাংশ। অন্যান্য সরকারি ব্যাঙ্কের সঙ্গে বড় রিটার্নের জন্য বিনিয়োগকারীরা এই ব্যাঙ্কের কথা ভাবতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Share Market Share Market News Public Sector Banks
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE