Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Fixed Deposit

স্থায়ী আমানতের কথা ভাবছেন? সর্বাধিক সুদ দিচ্ছে যে পাঁচ ব্যাঙ্ক

এই মুহূর্তে স্থায়ী আমানতে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে পাঁচটি ব্যাঙ্ক (স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলিকে এই হিসাবে রাখা হয়নি)। সেই ব্যাঙ্কগুলি কী কী? দেখে নেওয়া যাক।

Fixed deposit interest rates: these 5 banks are giving highest interest in term deposits

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ সেপ্টেম্বর ২০২৩ ১৩:১৫
Share: Save:

নিশ্চিন্তে ভাল সুদ পাওয়ার জন্য স্থায়ী আমানতের (ফিক্সড ডিপোজ়িট) জুড়ি মেলা ভার। স্থায়ী আমানতের বিনিময়ে প্রয়োজনে যেমন ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়া যায়, তেমনই প্রবীণ নাগরিকেরা অনেক ক্ষেত্রেই স্থায়ী আমানতে বাড়তি সুদ পান। আবার অনেক সময়ে এই স্থায়ী আমানতই হয়ে ওঠে অবসর জীবনের সম্বল। এই মুহূর্তে স্থায়ী আমানতে সবচেয়ে বেশি সুদ দিচ্ছে পাঁচটি ব্যাঙ্ক (স্মল ফিন্যান্স ব্যাঙ্কগুলিকে এই হিসাবে রাখা হয়নি)। সেই ব্যাঙ্কগুলি কী কী? দেখে নেওয়া যাক।

বন্ধন ব্যাঙ্ক: সাত দিন থেকে পাঁচ বছর পর্যন্ত স্থায়ী আমানতে বন্ধন ব্যাঙ্কের সুদের পরিমাণ ৩ থেকে ৭.২৫ শতাংশ। প্রবীণ নাগরিকেরা সুদ পাবেন ৩.৭৫ থেকে ৭.৭৫ শতাংশ। তবে ৫০০ দিনের স্থায়ী আমানতে সুদের পরিমাণ সর্বোচ্চ। প্রবীণ নাগরিকদের জন্য ৮.৩৫ শতাংশ এবং সাধারণ নাগরিকদের জন্য ৭.৮৫ শতাংশ।

আরবিএল ব্যাঙ্ক: সাধারণ নাগরিকদের জন্য আরবিএল ব্যাঙ্ক সুদ দিচ্ছে ৩.৫০ থেকে ৭.৮০ শতাংশ। প্রবীণ নাগরিকেরা সুদ পাবেন ৪ থেকে ৮.৩০ শতাংশ। সর্বোচ্চ সুদ পাওয়া যাবে ৪৫৩ দিন থেকে ২৪ মাসের কম সময়ের জন্য বিনিয়োগ করলে।

ইয়েস ব্যাঙ্ক: সর্বোচ্চ সুদ দেওয়ার তালিকায় রয়েছে ইয়েস ব্যাঙ্কও। স্থায়ী আমানতে সাধারণ নাগরিকদের জন্য ইয়েস ব্যাঙ্ক সুদ দিচ্ছে ৩.২৫ থেকে ৭.৭৫ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার ০.৫০ শতাংশ বেশি।

ইন্ডাসইন্ড ব্যাঙ্ক: স্থায়ী আমানতে ইন্ডাসইন্ড ব্যাঙ্ক সুদ দিচ্ছে ৩.৫০ থেকে ৭.৫০ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের পরিমাণ ৪.২৫ থেকে ৮.২৫ শতাংশ। এক বছর থেকে এক বছর সাত মাসের কম সময়ের স্থায়ী আমানতে সর্বাধিক সুদ পাওয়া যাবে।

আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক: স্থায়ী আমানত করতে চাইলে বিনিয়োগকারীরা আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্কের কথা ভাবতেই পারেন। এই ব্যাঙ্ক সাধারণ নাগরিকদের জন্য স্থায়ী আমানতে সুদ দিচ্ছে ৩.৫০ থেকে ৭.৫০ শতাংশ। প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের অঙ্ক ৪ থেকে ৮ শতাংশ। ১ বছর ১ দিন থেকে ৫৫০ দিনের স্থায়ী আমানতে গ্রাহকেরা সর্বোচ্চ সুদ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Fixed Deposit Bank Interest savings FD
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE